ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিনা টিকিটে রেল ভ্রমণকাণ্ডের তদন্ত প্রতিবেদন দাখিল

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, মে ১৬, ২০২২
বিনা টিকিটে রেল ভ্রমণকাণ্ডের তদন্ত প্রতিবেদন দাখিল প্রতিবেদন দাখিল করছেন তদন্ত কর্মকর্তারা।

পাবনা, (ঈশ্বরদী): রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ এবং এ ঘটনায় যাত্রীদের জরিমানা করার ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিল হয়েছে।

যাত্রীদের জরিমানাকারী টিকিটি পরীক্ষকের (টিটিই) সাময়িক বরখাস্তের ঘটনা তদন্ত শেষে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলামের কাছে এ প্রতিবেদন দাখিল করে তদন্ত কমিটি।

পাকশী বিভাগীয় সহকারী পরিবহন কর্মকর্তা (এটিও) সাজেদুল ইসলাম বাবুর নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি সোমবার (১৬ মে) বেলা ১১টার দিকে এ প্রতিবেদন জমা দেয়।

এর আগে বুধবার (৪মে) দিবাগত রাতে ট্রেনভ্রমণ ও জরিমানার ঘটনাটি ঘটে। পরে বরাখাস্ত হন টিটিই শফিকুল ইসলাম। দুদিন পর শনিবার (৭মে) এ ঘটনায় তদন্ত কমিটি গঠিত হয়। পরদিন রোববার (৮মে) দুপুরে টিটিই শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ প্রত্যাহার ও আদেশ প্রদানকারী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন শোকজ করা হয়।

উল্লেখ্য, বুধবার দিবাগত রাতে খুলনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে (৭২৫ নম্বর) এসি কেবিনের তিনটি সিটে রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ভ্রমণ করেন ইমরুল কায়েস প্রান্ত, হাসান ও ওমর নামে তিন যাত্রী। ওই ট্রেনে ঈশ্বরদী হেডকোয়াটার্সের রেলওয়ের টিটিই শফিকুল তাদের কাছে টিকিট চাইলে রেলমন্ত্রীর পরিচয় দেন যাত্রীরা। এ সময় শফিকুল পাকশী বিভাগীয় সহকারী বাণিজ্যিক কর্মকর্তা কে এম নুরুল আলমকে ফোন করলে তিনিই এসির টিকিট না কেটে শোভন চেয়ার আসনের টিকিট করে দিতে বলেন।

বিনা টিকিটে যাত্রীর ডবল ভাড়া জরিমানা আদায়ের নিয়ম থাকলেও ঈশ্বরদী-ঢাকা পর্যন্ত ৩৫০ টাকা করে ১০৫০ টাকায় শুধুমাত্র শোভন চেয়ারের টিকিট করানো হয় যাত্রীদের। পরে রেলমন্ত্রীর স্ত্রী শাম্মি আকতার মনির ফোন পেয়ে ঈশ্বরদী হেডকোয়াটার্সের টিটিই শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করেন বিভাগীয় বানিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে দেশব্যাপী তোলপাড় শুরু হয়।  

এ ঘটনার পর প্রথমে রেলমন্ত্রী নিজের আত্মীয় নন বলে দাবি করেন। পরে বিনা টিকিটের যাত্রী ও অভিযোগকারী প্রান্তের মা ইয়াসমিন আক্তার নীপার বক্তব্যে ভ্রমণকারীরা রেলমন্ত্রীর স্ত্রীর ভাগনে ও মামাতো ভাই বলে নিশ্চিত হওয়া যায়। সংবাদ সম্মেলনে পরে ওই যাত্রীদের সঙ্গে রেলমন্ত্রীর আত্মীয়তার সম্পর্কের বিষয়টি স্বীকার করেন।

মন্ত্রীপত্মীর ফোন পেয়ে পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন স্বপ্রণোদিত হয়ে টিটিই শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ১৬ মে ২০২২
এমজে

এ সংক্রান্ত আরও খবর:

দায়িত্বে ফিরেই সেই টিটিই জরিমানাসহ আদায় করলেন ৪৯ হাজার টাকা

টিটিই বরখাস্ত: ডিআরএম ঢাকায়, তদন্তের তথ্য মিলবে ১৬ মে

সেদিনের ঘটনা সম্পর্কে যা বললেন সেই টিটিই

টিটিই বরখাস্তের ঘটনায় তদন্ত কমিটির কাজ শুরু

 ট্রেনে উঠলেন সেই টিটিই শফিকুল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।