ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নবজাতকের চোখ-কান-নাক নেই, আছে দাঁত!

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, মে ১৬, ২০২২
নবজাতকের চোখ-কান-নাক নেই, আছে দাঁত!

পাথরঘাটা, (বরগুনা): বরগুনার পাথরঘাটা উপজেলায় চোখ-নাক-কানহীন অদ্ভুত এক শিশুর জন্ম হয়েছে। নবজাতকের মুখে দাঁতও রয়েছে।

রোববার (১৫ মে) দিবাগত রাতে উপজেলার কাকচিড়া বাজারের একটি বেসরকারি হাসপাতালে শিশুটির জন্ম হয়। চোখ-নাকহীন দাঁতসহ শিশু জন্মের খবরে এলাকায় চাঞ্চল্য দেখা দেয়। তাকে দেখতে সার্জিকেয়ার নামে হাসপাতালটিতে ভিড় করছে নানা বয়সের লোকজন।

জানা গেছে, রোববার বিকেলে সন্তান প্রসবের জন্য সার্জিকেয়ার ক্লিনিকে ভর্তি হন বামনা উপজেলার উত্তর কাকচিড়া গ্রামের মোহাম্মদ ইদ্রিস আলীর স্ত্রী নাজনীন আক্তার। রাত সাড়ে ১২টার দিকে সিজারিয়ান অপারেশন হয় তার। জন্ম নেওয়া শিশু তাদের দ্বিতীয় সন্তান। কিন্তু সন্তানের আকৃতি-শারীরিক অবস্থা ও চিকিৎসা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ইদ্রিস আলী ও তার পরিবার।

ইদ্রিস জানান, দ্বিতীয় সন্তান আসার খবরে পরিবারজুড়ে আনন্দ ছিল। কিন্তু তার চিকিৎসা করানোর মতো অবস্থা নেই তাদের। বিষয়টি নিয়ে তিনি দুশ্চিন্তায় রয়েছেন।

সাদা কুঁচকানো চামড়ার নিয়ে জন্মগ্রহণ করা শিশুটি বর্তমানে সুস্থ আছে। সুস্থ আছে তার মা’ও। হাসপাতালের চিকিৎসক ও মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. রাকিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. রাকিবুর রহমান জানান, চোখ-নাক-কানহীন দাঁতসহ শিশুটি অ্যানেনসাফ্যালি রোগে আক্রান্ত। জিন ও হরমোনজনিত সমস্যার কারণে গর্ভেই এ রোগ হয়ে থাকে। যে কারণে শিশুর মস্তিষ্ক, মাথার খুলি ও ত্বক গর্ভে বিকশিত হয় না। এ অবস্থা নিয়ে জন্ম নেওয়া শিশু কয়েক ঘণ্টা বা কয়েক দিনের মধ্যে মারা যায়। গর্ভ ধারণের আগে বা গর্ভাবস্থায় ফলিক অ্যাসিডের প্রস্তাবিত ডোজ নিলে অ্যানেনসাফ্যালি রোগের ঝুঁকি কম থাকে। উন্নত চিকিৎসা পেলে আক্রান্ত শিশুটি সুস্থ হয়ে উঠতে পারে বলেও তিনি মনে করেন।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ১৬ মে, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।