ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ডেঙ্গুমুক্ত ঢাকা উপহার দেওয়া হবে: তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, মে ১৬, ২০২২
ডেঙ্গুমুক্ত ঢাকা উপহার দেওয়া হবে: তাপস

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, মশক নিয়ন্ত্রণে আমরা গতবছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার এগোচ্ছি। আমার আত্মবিশ্বাস রয়েছে যে, আমরা চাইলে একসঙ্গে কাজের মাধ্যমে ঢাকাবাসীকে একটি ডেঙ্গুমুক্ত ঢাকা উপহার দিকে পারি এবং তার জন্য আমরা বদ্ধ পরিকর।

সোমবার (১৬ মে) বিকেলে নগর ভবনে অনুষ্ঠিত এডিস মশা বাহিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে মত-বিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এ সময় মেয়র বলেন, ২০১৯ সালে ঢাকায় বেশি ডেঙ্গু হয়। এরপর আমরা তা ঢেলে সাজিয়েছি। এখন আর মৌসুম ভিত্তিক নয়, বরং সারা বছরই আমরা মশক নিধন কার্যক্রম পরিচালনা করছি। আমরা চাই এটাকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে রাখতে।

তিনি বলেন, এডিশ মশার মূল কারণ হলো জমা পানি। এটা আমাদের দূর করতে হবে। এটা একার পক্ষে করা সম্ভব না। সকলকে একত্রে কাজ করতে হবে। সামাজিক আন্দোলন হিসেবে গড়ে তুলতে হবে। কখন কোথায় কোন পরিত্যাক্ত জায়গায় এডিস মশা এসে বংশবিস্তার করলো, তা সব সময় সিটি কর্পোরেশনের মাধ্যমে নজরে রাখা সম্ভব না। এতে সকলের সহযোগিতা ও দায়িত্বশীল ভূমিকা প্রয়োজন। আমরা আমাদের দুর্বলতা কাটিয়ে উঠেছি। আমার ৭৫টা ওয়ার্ডে সকল যন্ত্রপাতি আছে। পর্যাপ্ত মানসম্পন্ন কীটনাশকের মজুদ আছে এবং জনবল নির্ধারিত। ১০৫০ জন প্রতিদিন মশক নিধন কার্যক্রমে কাজ করে যাচ্ছেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, এখন আমাদের সকলকে ভূমিকা পালন করতে হবে। ঢাকাবাসীকে অনুরোধ জানাবো নিজ নিজ আঙিনা পরিষ্কার রাখতে। বিশেষ করে এখন চার মাস খুব গুরুত্বপূর্ণ সময়। এই সময়টা প্রায় প্রতিদিন বৃষ্টি হয়। ফলে এডিস মশার বিস্তার বৃদ্ধি পায়। আমাদের কার্যক্রমের মাধ্যমে আমরা এখন তা নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি। আমরা চাই দুজন মানুষও যেন ডেঙ্গুতে আক্রান্ত না হয়।


নগরীর পরিত্যক্ত জমা পানির ৪০ ভাগ নির্মাণাধীন ভবনের। এগুলোতে আমরা যদি একটু কেরোসিন বা ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে পারি, তবে সেদিক থেকেও এটা অনেক কমে আসবে। এছাড়া বর্তমানে ঢাকা মহানগরীর বিভিন্ন বাড়ি ও অ্যাপার্টমেন্টে ছাদ বাগান করা হচ্ছে। এই ছাদ বাগান এডিস মশা প্রজননের অন্যতম একটি কারণ হতে পারে, যদি ফুলের টবে জমে থাকা পানি নিয়মিতভাবে পরিষ্কার করা না হয়। তাই যারা ছাদ বাগান করছেন তারা প্রতিদিন জমানো পানি অপসারণ করবেন বলেও মন্তব্য করেন দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র।

তিনি বলেন, আমরা ডেঙ্গুমুক্ত ঢাকা গড়ে তুলতে আগ্রহী। এটা তখনই সম্ভব হবে যখন এটা আমরা একটা সামাজিক আন্দোলন হিসেবে গড়ে তুলতে পারবো। তবে শতভাগ নিশ্চিত করতে হলে সংশ্লিষ্ট অংশীজনকে সাহায্য করতে হবে। এছাড়া শিক্ষার্থীদের সঙ্গে নিয়েও আমাদের কাউন্সিলররা সপ্তাহে একদিন সকাল থেকে বিকেল পর্যন্ত বিদ্যালয়ের আঙিনা পরিষ্কার করতে পারি। এতে করে শিক্ষার্থীরা বাসাতেও এগুলো করতে অনুপ্রাণিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মে ১৬, ২০২২
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।