ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ছোটহরিণায় বিলুপ্তপ্রায় অজগর সাপ উদ্ধার বিজিবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মে ১৬, ২০২২
ছোটহরিণায় বিলুপ্তপ্রায় অজগর সাপ উদ্ধার বিজিবির

ঢাকা: রাঙামাটির ছোটহরিণা এলাকা থেকে বিলুপ্তপ্রায় একটি অজগর সাপ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। উদ্ধারের পর সাপটি বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

সোমবার (১৬ মে) রাতে ছোটহরিণা ব্যাটালিয়নের (বিজিবি-১২) অধিনায়ক লে. কর্নেল এস এম শফিকুর রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, রোববার (১৫ মে) বিজিবি সদস্যরা ছোটহরিণা ব্যাটালিয়ন সদর থেকে  আনুমানিক ৫ ফুট লম্বা বিলুপ্তপ্রায় ১টি অজগর সাপ উদ্ধার করেন। এরপর বিপন্ন এই প্রাণীটিকে সুরক্ষিতভাবে ব্যাটালিয়ন সদরে প্রয়োজনীয় খাবার ও সেবা শুশ্রূষা দিয়ে সংরক্ষণ করা হয়।

তিনি জানান, সোমবার (১৬ মে) প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে বরকল বনবিভাগ কর্মকর্তাদের কাছে অজগর সাপটি হস্তান্তর করা হয়েছে। বনবিভাগের লোকজন বিপন্ন এই অজগর সাপটিকে কাপ্তাই অভয়ারণ্যে অবমুক্ত করবে।

তিনি বলেন, বিপন্ন এই অজগরটি উদ্ধার করে সংরক্ষণের জন্য বিজিবিকে ধন্যবাদ জানিয়েছেন বনবিভাগের কর্মকর্তারা।

উল্লেখ্য, ঐতিহ্যগতভাবে বিজিবি প্রকৃতি এবং বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ইতোপূর্বে সীমান্তবর্তী এলাকায় বিভিন্ন সময়ে উদ্ধারকৃত বন্যপ্রাণী প্রয়োজনীয় সেবা শুশ্রূষার মাধ্যমে সংরক্ষণ এবং যথাযথ প্রক্রিয়ায় অবমুক্তকরনের অনন্য নজির বিজিবির রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫০ঘণ্টা, মে ১৬, ২০২২
এসজেএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।