ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকার এডিপি অনুমোদন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, মে ১৭, ২০২২
২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকার এডিপি অনুমোদন 

ঢাকা: আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি ৯ লাখ টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছে সরকার। যা চলতি ২০২১–২২ অর্থবছরের চেয়ে ৯ দশমিক ২১ শতাংশ বেশি।

নতুন এডিপিতে সরকার জোগান দেবে ১ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৯ লাখ টাকা। আর উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ হিসেবে আসবে বাকি ৯৩ হাজার কোটি টাকা।

মঙ্গলবার (১৭ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় নতুন এডিপি অনুমোদন করা হয়।
 
এতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহন ও যোগাযোগ, বিদ্যুৎ ও শিক্ষা খাতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি এ সভায় যোগ দেন।

সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০ টি প্রকল্পের মধ্যে প্রায় ১৩ হাজার ৩৯৬ কোটি টাকা ব্যয়ে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, ৮ হাজার ৭৫৯ কোটি টাকা ব্যয়ে চতুর্থ প্ৰাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি -৪), মাতারবাড়ি ২৬০০ মেঃওঃ আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রকল্পে প্রায় ৬ হাজার ৫৫৪ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া হযরত শাহজালার আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ (প্রথম পর্যায়) প্রকল্পে প্রায় ৬ হাজার ১৯ কোটি টাকা, প্রায় ৫ হাজার ৮০৯ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগে অনুমোদন দেওয়া হয়েছে।

৪ হাজার ২৫৪ কোটি টাকা ব্যয়ে কোভিড -১৯ ইমারজেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস (ডব্লিউবি-জিওবি) প্রকল্পে, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পে ৩ হাজার ৮৫১ কোটি, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পে ৩ হাজার ৭০৩ কোটি টাকা, এক্সপানশন অ্যান্ড স্ট্রেংদেনিং অব পাওয়ার সিস্টেম নেটওয়ার্ক আন্ডার ডিপিডিসি এরিয়া প্রকল্পে ৩ হাজার ৫৯ কোটি এবং  ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) প্রকল্পে ২ হাজার ৮৮৩ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা প্রকল্প কমাচ্ছি না বার্তা একটাই ব্যয় কমানো। বাজেট বাড়ছে প্রজেক্ট কমছে এটা কোন বিষয় না বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, মে ১৭, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।