ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মুক্তিযোদ্ধা দিবস’ অনুমোদনে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব যাবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মে ১৮, ২০২২
‘মুক্তিযোদ্ধা দিবস’ অনুমোদনে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব যাবে

ঢাকা: পহেলা ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠাবে সংসদীয় কমিটি। এ বিষয়ে প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা ৷

বুধবার (১৮ মে) জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

এতে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম এবং কাজী ফিরোজ রশীদ অংশ নেন।

এদিনের বৈঠকে ২৬তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন-অগ্রগতি, রাজধানী সুপার মার্কেটের জমিতে প্রকল্প গ্রহণ, প্রধানমন্ত্রীর নির্দেশিত অব্যবহৃত প্রতিষ্ঠান/ জমি বিক্রির সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্টদের অনিয়ম সম্পর্কে তদন্ত প্রতিবেদনের সুপারিশ বাস্তবায়ন-অগ্রগতি বিষয়ক আলোচনা করা হয়।

সেই সঙ্গে বিশেষায়িত ২২টি হাসপাতালসহ সরকারি সব  হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সম্পূর্ণ বিনামূল্যে করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া এবং বৈঠকে উপস্থাপনকৃত প্রাপ্য সুযোগ-সুবিধা সম্বলিত বুকলেটের খসড়া প্রয়োজনীয় সংশোধনীসহ ১৫ দিনের মধ্যে চূড়ান্তের সুপারিশ করা হয়।

মুক্তিযুদ্ধের স্মৃতি নিদর্শন সম্বলিত অপারেশন জ্যাকপটের স্মৃতি, এমভি ইকরাম সংরক্ষণ ও কালুরঘাট বেতার কেন্দ্র নির্মাণ প্রকল্পে ধীরগতি লক্ষ্য করায় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের আগামী বৈঠকে কমিটির কাছে কারণ দর্শানোর  সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে যথাযথ স্বাক্ষর, সিল ও তারিখবিহীন কাগজপত্র উপস্থাপন করায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

এ বৈঠকে সোহরাওয়ার্দী উদ্যানের চলমান প্রকল্প দ্রুততম সময়ে শেষ করা, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের গৃহীত প্রকল্পের মতো আরও বৃহদাকারে প্রকল্প গ্রহণ এবং মাদারীপুরে বধ্যভূমি প্রকল্পে কাজের ধীরগতির ফলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
এছাড়া পহেলা ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে অনুমোদন গ্রহণের বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি সার-সংক্ষেপ পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের কাকরাইলস্থ ও রাজধানী সুপার মার্কেটের জমিতে প্রকল্প গ্রহণে কীভাবে অধিক লাভবান হওয়া যায় সে বিষয়েও আলোচনা করা হয়।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                                                                    

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মে ১৮, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।