ঢাকা, বুধবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

জাতীয়

খুলনায় ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হব 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মে ১৯, ২০২২
খুলনায় ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হব 

খুলনা: বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে ৪ থেকে ৭ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে। এবারে খুলনা সিটি কর্পোরেশনসহ জেলায় দুই লাখ ৯৬ হাজার ৬৭৬ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

এই  দিনগুলোতে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিট ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।  

এছাড়া শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমতো সুষম খাবার খাওয়ানো বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৯মে) দুপুরে খুলনা সিভিল সার্জন অফিসের সম্মেলনকক্ষে সিভিল সার্জন ডা. সুজাত আহমেদের সভাপতিত্বে জেলা পর্যায়ের অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা স্বাস্থ্য দপ্তরের বিভাগীয় পরিচালক ডা. মো. মনজুরুল মুরশিদ। খুলনা সিভিল সার্জন অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় পরিচালক বলেন, এই কর্মসূচি সফল করার লক্ষ্যে ব্যাপকভাবে প্রচার প্রচারণা জরুরি। জাতির ভবিষ্যৎ শিশুদের কথা চিন্তা করে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন সফল করা সকলের দায়িত্ব।  

সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ সভায় জানান, খুলনা জেলার ৯টি উপজেলা এবং ২টি পৌরসভায় মোট ১ লাখ ৮৬ হাজার ৮৪৩ শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে এর মধ্যে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ২২ হাজার ১৬৪ এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুর সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৬৭৯ জন। এছাড়া মহানগরীতে মোট এক লাখ নয় হাজার ৮৩৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী  শিশুর সংখ্যা ১২ হাজার ৬৮০ এবং ১২-৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৯৭ হাজার ১৫৩ জন।

অ্যাডভোকেসি সভায় খুলনা পরিবার পরিকল্পনা দপ্তরের উপপরিচালক মো. আনোয়ারুল আজিম, কেসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার, সরকারি কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, এনজিও প্রতিনিধি এবং স্বাস্থ্যকর্মীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৭00 ঘণ্টা, মে ১৯, ২০২২
এমআরএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa