ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, মে ২০, ২০২২
রাঙামাটিতে কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত

রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।  

শুক্রবার (২০ মে) দুপুরের দিকে প্রধান অতিথি থেকে পোনা অবমুক্ত করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এস এম ফেরদৌস ইসলামের সভাপতিত্বে এ সময় নৌ-পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. হেমায়েৎ হুসেন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ এবং চট্টগ্রাম মৎস্য বন্দরের মহাব্যবস্থাপক কমান্ডার বিএন (নৌবাহিনী) এম আর কে জাকারিয়া উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি অঞ্চলের ব্যবস্থাপক কমান্ডার বিএন (নৌবাহিনী) তৌহিদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, আমেরিকা কিংবা পৃথিবীর কোনো দেশে নদী থেকে এভাবে মাছ ধরতে পারে না। এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতে নদী থেকে মাছ ধরতে হলে সরকারের অনুমতি লাগে। কাপ্তাই হ্রদের মাছ আপনাদের জন্য সম্পদ। তাই এভাবে নির্বিচারে মাছ ধরবেন না। কাউকে ধরতেও দেবেন না।

বক্তব্য শেষে অনুষ্ঠানে অতিথিদের কাপ্তাই হ্রদের ওপর রচিত গানে-নাচে মুগ্ধ করেন স্থানীয় শিল্পীরা। এরপর কাপ্তাই হ্রদের নিবন্ধিত জেলেদের ২০ কেজি করে চাল বিতরণ করা হয়।

 এরপরই কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত এবং বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদযাপন করা হয়।

কাপ্তাই হ্রদ বন্ধকালীন এ মৌসুমে হ্রদে ৫০ টনের বেশি মাছের পোনা অবমুক্ত করার পরিকল্পনা রয়েছে মৎস্য উন্নয়ন করপোরেশনের। হ্রদের নিবন্ধিত ২৪ হাজার ৯৫৩ জন জেলেকে ২০ কেজি করে ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে।

চলতি বছরের পহেলা মে থেকে আগামী তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা ও বিপণন বন্ধ রাখা হয়েছে। এ সময় কেউ হ্রদ থেকে মাছ ধরতে পারবেন না। আগামী ৩১ জুলাই মধ্যরাত থেকে মাছ ধরা উন্মুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মে ২০, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।