ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আবদুল গাফফার চৌধুরীর মরদেহ ঢাকায় পৌঁছাবে বৃহস্পতিবার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, মে ২১, ২০২২
আবদুল গাফফার চৌধুরীর মরদেহ ঢাকায় পৌঁছাবে বৃহস্পতিবার

ঢাকা: প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট এবং ভাষা আন্দোলনের স্মরণীয় গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' এর রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর মরদেহ বৃহস্পতিবার (২৬ মে) ঢাকায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। ঢাকায় আনার পরে বনানীতে স্ত্রীর কবরের পাশে তাকে সমাহিত করা হবে।



শনিবার (২১ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

শুক্রবার (২০ মে) আবদুল গাফফার চৌধুরীর প্রথম জানাজা পূর্ব লন্ড‌নের ব্রিক‌লেন মস‌জি‌দে অনুষ্ঠিত হয়। এছাড়া আলতাব আলী পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য নেওয়া হয় মরদেহ। গাফফার চৌধুরীর শেষ ইচ্ছা অনুযায়ী বাংলাদেশে তাঁর স্ত্রীর কবরের পাশে তাঁকে সমাহিত করা হবে।

আবদুল গাফফার চৌধুরী গত বুধবার (১৮ মে) রাতে লন্ডনের একটি হাসপাতালে মারা যান।

বরিশাল জেলার এক জলবেষ্টিত গ্রাম উলানিয়ার চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন গাফফার চৌধুরী।  

তার বাবা হাজি ওয়াহিদ রেজা চৌধুরী ও মা মোসাম্মৎ জহুরা খাতুন। তিন ভাই, পাঁচ বোনের মধ্যে বড় ভাই হোসেন রেজা চৌধুরী ও ছোট ভাই আলী রেজা চৌধুরী। বোনেরা হলেন মানিক বিবি, লাইলী খাতুন, সালেহা খাতুন, ফজিলা বেগম ও মাসুমা বেগম।  

সাংবাদিকতার পাশাপাশি গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ছোটদের উপন্যাসও লিখেছেন তিনি। ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’, ‘সম্রাটের ছবি’, ‘ধীরে বহে বুড়িগঙ্গা’, ‘বাঙালি না বাংলাদেশি’সহ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় ৩০। এছাড়া তিনি কয়েকটি পূর্ণাঙ্গ নাটক লিখেছেন। এর মধ্যে রয়েছে ‘একজন তাহমিনা’ ‘রক্তাক্ত আগস্ট’‘ ও পলাশী থেকে বাংলাদেশ’,।

আরও পড়ুন>>

>>> বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী আর নেই 

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ২১, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।