ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অ্যান্থনি আলবানিজকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মে ২২, ২০২২
অ্যান্থনি আলবানিজকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

ঢাকা: অস্ট্রেলিয়ার ফেডারেল নির্বাচনে জয়ী হওয়ায় লেবার পার্টি নেতা অ্যান্থনি নরম্যান আলবানিজকে বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২২ মে) প্রধানমন্ত্রীর প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, লেবার পার্টির বিজয় অ্যান্থনি নরম্যান আলবানিজের নেতৃত্বে অস্ট্রেলিয়াকে অর্ন্তভূক্তি, শান্তি ও সমৃদ্ধির দিকে নিয়ে যাবে, যা দেশটির জনগণের আস্থার প্রতিফলন।

বাংলাদেশের স্বাধীনতায় অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সমর্থন এবং কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে উদার সহায়তার কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

দুই দেশের বন্ধুত্বের ৫০ বছর উদযাপনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী বলেন, আমরা পারস্পরিক স্বার্থ, পরিপূরকতা এবং আন্তঃনির্ভরতার নতুন ক্ষেত্র খুঁজে বের করবো, যাতে আমাদের সম্পর্ক মূল অংশীদারত্বের পর্যায়ে উন্নীত হয়। স্বচ্ছ্ব জ্বালানি, সামুদ্রিক নিরাপত্তা, সমুদ্র শাসন এবং ব্লু -ইকোনমি বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতার অপার সম্ভাবনার কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

বাণিজ্য, অর্থনীতি, সংস্কৃতি ও শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর মাধ্যমে দুই দেশের সম্পর্ক গভীর হয়েছে এবং সময়ের সঙ্গে বন্ধন আরও জোরদার হয়েছে বলে মনে করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, উভয় দেশ একসঙ্গে ভারত মহাসাগর অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বাড়াতে এবং নিয়মভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষা করতে পারে।

অ্যান্থনি নরম্যান আলবানিজকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরে আসার আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনা বলেন, অ্যান্থনি ঢাকা সফরে আসলে এটি হবে ১৯৭৫ সালে বাংলাদেশ সফর করা সে দেশের প্রধানমন্ত্রী গফ হুইটলামের পর অস্ট্রেলিয়ার কোনো প্রধানমন্ত্রীর বাংলাদেশে দ্বিতীয় সফর।
 
প্রধানমন্ত্রী বলেন, এ ধরনের উচ্চ পর্যায়ের আলোচনা দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও দৃঢ় এবং দ্বিপাক্ষিক স্বার্থ, সমসাময়িক আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যাগুলোর বিষয়ে একটি সাধারণ বোঝাপড়া তৈরিতে সাহায্য করবে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, মে ২২, ২০২২
এমইউএম/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।