ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কালকিনির ইউএনও-ওসি প্রত্যাহারের নির্দেশ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, মে ২২, ২০২২
কালকিনির ইউএনও-ওসি প্রত্যাহারের নির্দেশ ইসির

ঢাকা: দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় মাদারীপুর জেলার কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএন ও) এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে উপযু্ক্ত কর্মকর্তা পদায়নের জন্যও বলা হয়েছে।

রোববার (২২ মে) ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন-মাদারীপুর জেলার কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের নির্বাচনে ১৭ মে মনোনয়নপত্র দাখিলের সময় কতিপয় দুষ্কৃতকারী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক একজন ব্যক্তিকে বাঁধা দেন এবং রিটার্নিং অফিসারকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল স্থগিত করেন। সেই সঙ্গে কমিশন বিষয়টি তদন্ত করে প্রতিবেদন প্রেরণের জন্য জেলা প্রশাসক, মাদারীপুর, পুলিশ সুপার, মাদারীপুর ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশনা দেন।

নির্বাচন কমিশন তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর ৩২৭ এর ধারা (৪) ও স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি (৩) এর বিধান অনুযায়ী দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার, কালকিনি, মাদারীপুরকে প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত কর্মকর্তা পদায়নের জন্য নির্দেশনা প্রদান করেছেন।

এছাড়া, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন চলমান অবস্থায় মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রশাসনিক কারণে মাদারীপুর জেলার কালকিনি থানার অফিসার ইনচার্জকে প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত কর্মকর্তা পদায়ন করার জন্যও নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন।

মাদারীপুর জেলার কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন যে পর্যায় হতে স্থগিত করা হয়েছিল যে পর্যায় হতে নিম্নরূপ সময়সূচি অনুযায়ী আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে।

এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৪ মে, আপিল দায়ের ২৫-২৭ মে, আপিল নিষ্পত্তি ২৮মে, প্রার্থিতা ২৯ মে ২০২২, প্রতীক বরাদ্দ ৩০ মে।

এদিকে ১৫ জুন অনুষ্ঠেয় মেহেরপুর পৌরসভা নির্বাচনে আচরণবিধি ভঙ্গ করে নির্ধারিত সময়ে আগেই নির্বাচনী প্রচারণা চালানোর দায়ে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. মাহফুজুর রহমান (রিটন) কে সতর্ক করা হয়েছে।

মাহফুজুর রহমানের নির্বাচনী আচরণবিধি ভঙ্গের বিষয়টি তদন্ত করে সত্যতা পাওয়া যায় এবং প্রার্থী নিজেও আচরণবিধি ভঙ্গের বিষয়ে স্বীকারোক্তি দিয়েছেন। ভবিষ্যতে এ ধরনের অপরাধ না করার অঙ্গীকার এবং এ ধরনের ঘটনা পুনরাবৃত্তি না হওয়ার শর্তে নির্বাচন কমিশন তাকে সতর্ক করেছে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, মে ২২, ২০২২
ইইউডি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।