ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

জাতীয়

গম দিতে চায় রাশিয়া, আগ্রহী ভারতও 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, মে ২৪, ২০২২
গম দিতে চায় রাশিয়া, আগ্রহী ভারতও  ফাইল ছবি

ঢাকা: ভারতের সাত-আটটি কোম্পানি বাংলাদেশে গম রফতানির আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সেই সঙ্গে রাশিয়া থেকেও সোমবার (২৩ মে) গম রফতানির একটি অফার লেটার এসেছে।

 

মঙ্গলবার (২৪ মে) গণমাধ্যমকে এ কথা বলেন তিনি।  

খাদ্যমন্ত্রী বলেন, ভারতের ৭-৮টি কোম্পানি আগ্রহ দেখিয়ে অফার লেটার দিয়েছে। সেগুলো সরকারের পক্ষ থেকে ভারতীয় দূতাবাসে পাঠিয়ে দেওয়া হয়েছে। অফার দেওয়া কোম্পানিগুলো গম রফতানি করার যোগ্য কি না তা যাচাই-বাছাই করে এবং দাম নির্ধারণ করার পর গম আনবো। দরদামসহ সবকিছু ঠিকঠাক থাকলেই গম আনা হবে।

রাশিয়া থেকে গম আনতে কোনো অসুবিধা হবে কি না জানতে চাইলে খাদ্যমন্ত্রী বলেন, রাশিয়া থেকে আনা কখনো অসুবিধা ছিল না। যুদ্ধ শুরু হওয়ার পরে ডলারে পেমেন্ট করার বিষয়ে একটা সমস্যার সৃষ্টি হয়েছিল। খাদ্যশস্য ডলারে পেমেন্ট বিষয়ে দুই থেকে তিন দিন আগে আমেরিকা তাদের এমবার্গো তুলে নেওয়ায় আর কোনো অসুবিধা নেই।

সরকার থেকে সরকার পর্যায়ে (জিটুজি) বাংলাদেশ-ভারতের গম আমদানি-রফতানির সম্ভাবনার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে চিঠি দেওয়া হয়েছে আর টেলিফোনেও কথা হয়েছে। ৩০ মে ভারতে একটি বৈঠক আছে সেখানে পররাষ্ট্রমন্ত্রী থাকবেন।

তিনি বলেন, আমরা ভারত থেকে কখনো গম নিইনি। শুধু যুদ্ধের কারণে ছয়টা টেন্ডার করা হয়েছে। প্রতি টেন্ডারে ৫০ হাজার টন করে এবং ৩ লাখ টন গম এলসি খোলা হয়েছে। এর মধ্যে দেড় লাখ টন গম বাংলাদেশে পৌঁছে গিয়েছে। আর বাকি দেড় লাখ টন আসার অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, মে ২৪,২০২২
জিসিজি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa