ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বেতন বৃদ্ধির দাবিতে ৩ জুন মহাসমাবেশের ডাক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, মে ২৭, ২০২২
বেতন বৃদ্ধির দাবিতে ৩ জুন মহাসমাবেশের ডাক ছবি: বাংলানিউজ

ঢাকা: ৯ম পে-স্কেল বাস্তবায়ন না হওয়া পর্যন্ত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি বিবেচনা করে ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা দেওয়ার দাবি জানিয়েছে ‘বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি বাস্তবায়ন মহাজোট’। একই সঙ্গে আগামী ৩ জুন কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশের ডাক দিয়েছে সংগঠনটি।

শুক্রবার (২৭ মে) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে ৭ দফা দাবি জানানো হয়।  

সংবাদ সম্মেলনে দাবি বাস্তবায়ন মহাজোট নেতারা বলেন, ৯ম জাতীয় পে-স্কেল ঘোষণার দাবিতে আগামী ৩ জুন কেন্দ্রীয় শহীদ মিনারে আমাদের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি বাস্তবায়ন মহাজোটের পক্ষ থেকে ৭ দফা তুলে ধরা হয়।

তাদের দাবিগুলো হলো- জাতীয় স্থায়ী বেতন কমিশন গঠন করে জাতির পিতা বঙ্গবন্ধু ঘোষিত ১৯৭৩ সনের ১০ ধাপে ৯ম পে-স্কেল বাস্তবায়ন করতে হবে ও সর্বোচ্চ বেতনের পার্থক্য ১.৫ হতে হবে। আগের মতো শতভাগ পেনশন প্রথা পুনর্বহাল, ৯ম পে-স্কেল দেওয়ার আগ পর্যন্ত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয় বিবেচনা করে ৫০ শতাংশ মহার্ঘ্যভাতা, সরকারি কর্মচারীদের আগের মতো ৩টি টাইম স্কেল, সিলেকশন গ্রেড ও বেতন সমতাকরণ পুনর্বহাল, এক ও অভিন্ন নিয়োগবিধি চালুসহ সচিবালয়ের মতো সব সরকারি-কর্মচারীর পদ-পদবি পরিবর্তন করতে হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের আপিল বিভাগের রায় বাস্তবায়নসহ সহকারী শিক্ষকদের বেতন নিয়োগ বিধি-২০১৯ এর ভিত্তিতে ১০ গ্রেডে উন্নীতকরণ এবং পরিবার পরিকল্পনা বিভাগসহ বিভিন্ন দফতরের প্রস্তাবিত নিয়োগবিধি দ্রুত বাস্তবায়ন,  আউটসোর্সিং পদ্ধতি বাতিল, ক্যাডারে কর্মরত কর্মচারীদের মতো প্রজাতন্ত্রের সরকারি কর্মচারীদের বিনা সুদে গৃহনির্মাণ ঋণ,  চাকরিতে প্রবেশ বয়সসীমা ৩২ এবং অবসর গ্রহণের বয়সসীমা ৬২ বছর ও সকল দফতরে পোষ্য কোটা চালু করা।

বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি বাস্তবায়ন মহাজোটের আহ্বায়ক মিরাজুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সচিব আমজাদ আলী খান, উপদেষ্টা মহিউদ্দিন, যুগ্ম আহ্বায়ক মতিউর রহমান, মুখপাত্র আব্দুল মান্নান বিশ্বাস প্রমুখ।


বাংলাদেশ সময়: ১৪৪৫ঘণ্টা, মে ২৭, ২০২২
এনবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।