ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

থ্রিজি সিমে ফোরজি আপগ্রেডের উপায় বের করতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মে ২৯, ২০২২
থ্রিজি সিমে ফোরজি আপগ্রেডের উপায় বের করতে নির্দেশ

ঢাকা: নিবন্ধিত থ্রিজি মোবাইল সিম যারা আপগ্রেড করে ফোরজি সেবা নিতে পারছেন না তাদের জন্য উপায় বের করতে নির্দেশ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

রোববার (২৯ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এ নির্দেশ দেন মন্ত্রী।

‘বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২২’ উপলক্ষে অনুষ্ঠানটি আয়োজিত হয়। বিটিআরসি চেয়ারম্যান ও মোবাইল অপারেটরদের শীর্ষ কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা চালুর পর গ্রাহকরা স্বাচ্ছন্দ্যে বিভিন্ন সেবা ব্যবহার করতে পারছেন। কিন্তু সিমের ‘মালিকানা জটিলতায়’ ব্যবহারকারীর অনেকেই ফোরজি সেবা আপগ্রেড করতে পারছেন না। তাই চতুর্থ প্রজন্মের মোবাইল সেবাও নিতে পারছেন না তারা।

মন্ত্রী বলেন, ফোরজির জন্য চাহিদা যাচাই করার দরকার নাই। ফোরজির প্রধান সংকট ডিভাইস এবং সিম আপগ্রেড করতে হবে।

তিনি বলেন, আমি একটা বিষয় লক্ষ্য করেছি, একটা অদ্ভুত ডাটা আমার কাছে এসেছে, আমাদের যারা সিম ব্যবহার করি তার ১৫-২০ শতাংশ আপগ্রেড করার ক্ষমতা পায় না। তার কারণ, যার নামে সিমটা নিবন্ধন করা আছে সে লোক হয়তো বিদেশে থাকে। বউয়ের জন্য একটা সিম কিনে দিয়ে গেছেন। এখন তার তো আর ফিঙ্গার প্রিন্ট নেওয়া যায় না। সিমও আপগ্রেড করা যায় না।

মোস্তাফা জব্বার আরও বলেন, আমার মনে হয় এগুলোর ক্ষেত্রে বিটিআরসি একটা বিষয় চিন্তা করতে পারে। ওটিপি দিয়ে বা কোনোভাবে একটা পদ্ধতি তৈরি করা যায় কিনা, যাতে সিম আপগ্রেড করা যাবে। কারণ, সিম আপগ্রেড করতে না পারলে তো টেকনোলজি ব্যবহার করতে পারবে না। সেই দিক থেকে আপনারা (বিটিআরসি) একটা পথ বের করবেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমানের সভাপতিত্বে বিভাগের অতিরিক্ত সচিব মো. মাহবুব-উল-আলম, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রফিকুল মতিন বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ২৯, ২০২২
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।