ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বুড়িগঙ্গায় নৌ বিহার করেছিলেন রানী এলিজাবেথ

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, জুন ২, ২০২২
বুড়িগঙ্গায় নৌ বিহার করেছিলেন রানী এলিজাবেথ

ঢাকা: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসন আরোহণের ৭০ বছর পূর্তি হচ্ছে এ বছর। এ উপলক্ষে বিশ্বজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন চলছে।

আগামী ৪ জুন লন্ডনের বাকিংহাম প্যালেসে রাজকীয় ভাবে রানীর সিংহাসন আরোহণ অনুষ্ঠান উদযাপিত হবে।

এদিকে তার সিংহাসন আরোহণের ৭০ বছর পূর্তি উপলক্ষে ঢাকার ব্রিটিশ হাইকমিশন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। একই সঙ্গে বিভিন্ন বেসরকারি সংস্থাও নানা আয়োজনে রানীর সিংহাসন আরোহণের ৭০ বছর উদযাপন কর্মসূচি নিয়েছে।

বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের গভীর সম্পর্ক রয়েছে। তিনি দুই বার ঢাকা সফর করেছেন। সেই সফরে এ দেশের মানুষের প্রতি প্রকাশ করেছেন গভীর ভালোবাসা। বাংলাদেশের কোমলমতি সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার জন্য তিনি সচেষ্ট ভূমিকা রেখেছেন।

১৯৬১ সালের ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান আমলে ঢাকায় এসেছিলেন রানী এলিজাবেথ। সে সময় তার স্বামী প্রিন্স ফিলিপও তার সঙ্গে ঢাকায় আসেন। তারা থেকেছিলেন রমনা পার্কের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধায়। এখন সেই ভবনটি ফরেন সার্ভিস একাডেমি হিসেবে পরিচিত।

রানী এলিজাবেথ সে সময় বুডিগঙ্গা নদীতে স্টিমারে চড়ে নৌ বিহার করেন। তিনি যখন নৌ বিহারে ছিলেন, তখন বুড়িগঙ্গার দুই পাড়ে হাজার হাজার মানুষ হাত নেড়ে রানীকে স্বাগত জানান। তিনি সেবার আদমজী জুট মিলও পরিদর্শন করেন। কিভাবে জুট মিলে চট উৎপাদন হয়, সেটা দেখার আগ্রহ ছিল তার।

১৯৮৩ সালের ১৪-১৭ নভেম্বর স্বাধীন বাংলাদেশ সফর করেন রানী এলিজাবেথ। সে সময় গাজীপুরের শ্রীপুর পৌরসভার প্রত্যন্ত অঞ্চল বৈরাগীরচালা আদর্শ গ্রাম ও প্রাথমিক স্কুল পরিদর্শন করেন। তিনি গ্রামে গিয়ে গ্রামের সংস্কৃতি দেখতে চেয়েছিলেন। সেখানে কীভাবে মুড়ি ভাজা হয়, সেটাও দেখেন তিনি।

রানী এলিজাবেথের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গভীর। প্রতি বছর রানীর জন্মদিনে বাংলাদেশের সরকার প্রধানরা তাকে শুভেচ্ছা জানিয়ে থাকেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে শুভেচ্ছা জানিয়েছেন রানী এলিজাবেথ। তিনি বাংলাদেশের সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেন।

ব্রিটেনের রানী সিংহাসন আরোহণের পর থেকে বিশ্বের ১০০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন। বিশ্বের নানা দেশে তার সমাজসেবামূলক কর্মকাণ্ড রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ০২ জুন, ২০২২
টিআর/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।