ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সমুদ্র রক্ষায় সমন্বিত ও টেকসই উদ্যোগ নিতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জুন ৮, ২০২২
সমুদ্র রক্ষায় সমন্বিত ও টেকসই উদ্যোগ নিতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমুদ্র সম্পদ রক্ষায় সমন্বিত উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এই সম্পদ রক্ষায় টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।  

বুধবার (০৮ জুন) কার্জন হলে সমুদ্র বিজ্ঞান বিভাগ আয়োজিত বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে এ কর্মসূচির আয়োজন করা হয়।  

র‌্যালিতে আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, সমুদ্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কে এম আজম চৌধুরী এবং ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়াসহ শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। এ বছর বিশ্ব সমুদ্র দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘যৌথ কর্মে সমুদ্র পাবে পুনরুজ্জীবন’।

উপাচার্য আখতারুজ্জামান বলেন, আমাদের জীবন ও অস্তিত্বের জন্য সমুদ্র সম্পদের ভূমিকা গুরুত্বপূর্ণ।  

সমুদ্রের সঙ্গে নদীর গভীর যোগসূত্র রয়েছে উল্লেখ করে উপাচার্য আখতারুজ্জামান আরও বলেন, শিল্প-কারখানাসহ বিভিন্ন কারণে নদীর জলসম্পদ দূষিত হচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে সমুদ্রের ওপর। ফলে সমুদ্রের প্রাণিজগৎ ও জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন হচ্ছে। সমুদ্র সম্পদ রক্ষায় চারপাশের প্রাকৃতিক পরিবেশ পরিচ্ছন্ন রাখা এবং নদী দূষণ রোধে সচেতন হওয়ার জন্য উপাচার্য সবার প্রতি আহ্বান জানান।  

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জুন ০৮, ২০২২
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।