ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতু: ভাঙ্গা-বরিশালে প্রশস্ত সড়ক চান চালকরা

মুশফিক সৌরভ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জুন ৯, ২০২২
পদ্মা সেতু: ভাঙ্গা-বরিশালে প্রশস্ত সড়ক চান চালকরা

বরিশাল: পদ্মা সেতুর উদ্বোধনের মধ্য দিয়ে ২৫ জুন থেকে ঢাকার সঙ্গে সরাসরি সড়কপথে ভোলা ছাড়া বিভাগের ৫ জেলার যোগাযোগ স্থাপন হবে। এরমধ্য দিয়ে ফেরির জন্য দীর্ঘ অপেক্ষাসহ ঘাট সংক্রান্ত বিভিন্ন হয়রানির অবসান ঘটবে।

পাশাপাশি ঢাকা থেকে বরিশাল হয়ে সাগরকন্যা কুয়াকাটা পর্যন্ত মহাসড়কে যানবাহনের চাপও বাড়বে।

বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সদস্যরা বলছেন,পদ্মা সেতুতে যান চলাচল শুরুর দিন থেকে প্রথম ৬ মাসে শুধুমাত্র ঢাকা-বরিশাল-কুয়াকাটা রুটে যাত্রীবাহী পরিবহনের সংখ্যাই বাড়বে কয়েকগুন। সেইসঙ্গে সল্পসময়ে বরিশাল থেকে ঢাকায় পৌঁছানোর এ রুটটি পণ্য পরিবহন সেক্টরেও আনবে বৈপ্লবিক পরিবর্তন। কিন্তু তাদের মতে,বাড়তি যানবাহনের চাপ সামাল দিতে এখনও প্রস্তুত নয় ভাঙ্গা থেকে বরিশাল হয়ে কুয়াকাটা পর্যন্ত সড়কপথটি।

আর বর্তমান পরিস্থিতিতে ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত সড়কপথ প্রশস্ত করার জোড় দাবি জানিয়েছেন পরিবহন চালক-শ্রমিকরা।

তবে ব্রিজ উদ্বোধনের আগের সল্প সময়ে সড়ক প্রশস্তকরণের কাজ সম্ভব নয় বলে জানিয়ে পরিবহন মালিকরা বলছেন যাত্রীদের নিরাপত্তার স্বার্থে অন্তত সড়কের পাশে থাকা হাট-বাজারসহ স্থাপনাগুলো সরিয়ে নেওয়া হোক। না হলে ব্যস্ত হয়ে পড়া মহাসড়কে দুর্ঘটনা বৃদ্ধির শঙ্কা রয়েছে।

বরিশাল-মাওয়া রুটে যাত্রীবাহী বাসের চালক পথিক জানান, বর্তমান পরিস্থিতিতে গাড়ি চালনার জন্য বরিশাল-ঢাকা মহাসড়কে ভাঙ্গা থেকে কাঠালবাড়ি এবং মাওয়া থেকে যাত্রাবাড়ি পর্যন্ত এক্সপ্রেস ওয়ে হচ্ছে সবথেকে নিরাপদ। এক্সপ্রেসওয়ের সঙ্গে তুলনা করলে বরিশাল থেকে ভাঙ্গা পর্যন্ত গোটা মহাসড়ক যেমন সরু, তেমনি বেশকিছু হাট-বাজারও চেপে ধরেছে সেই মহাসড়ককে।

তিনি বলেন, বরিশালে থেকে ভাঙ্গা যেতে উজিরপুরের ইচলাদি,সানুহার,বাটাজোর, মাহিলাড়া,গৌরনদী, ভুরঘাটা, কালকিনি, মস্তফাপুর, টেকেরহাটসহ বেশকিছু এলাকায় মহাসড়ক ঘিরেই চলে ব্যবসায়ীক কর্মকাণ্ড। যেমন মাহিলাড়া বা বাটাজোড়ে তো হাটই বসে সড়কের জায়গা দখল করে। এতে দুরপাল্লাসহ যে কোনো ধরনের যানবাহনই চালনায় হিমশিম  খেতে হয় চালকদের।

ভুরঘাটা-বরিশাল রুটের বাস চালক সবুজের মতে,মহাসড়কে থ্রি-হুইলারের অবাধ চলাচল ও  হাট-বাজারের কারণে বরিশালের কাশিপুর বাজার থেকে গৌরনদী বাসস্ট্যান্ড পর্যন্ত বেশি দুর্ঘটনা ঘটে। আর  বরিশাল নগরের আমতলার মোড় থেকে রুপাতলী বাসটার্মিনাল, গৌরনদী বাসটার্মিনাল এবং টেকেরহাট বাজার এলাকায় তো যানজট একবার শুরু হলে ঘণ্টায়ও ছাড়াতে পারেন না সড়ক নিরাপত্তায় নিয়োজিতরা।

চালক সবুজ বলেন, পদ্মা সেতু চালু হলে বরিশাল-ঢাকা মহাসড়কে যানবাহনের চাপ বাড়বে, সেই হিসেবে মাত্র ২৪ ফুট প্রস্থের মহাসড়ক প্রশস্ত করা খবুই প্রয়োজন। আর প্রশস্ত হওয়ার আগ পর্যন্ত মহাসড়েক থ্রি হুইলার চলাচল বন্ধের পাশাপাশি মহাসড়কের পাশের জায়গা খালি না করা যায় তাহলে দুর্ঘটনার পাশাপাশি যানজটসহ নানান কারণে যাত্রীদের ভোগান্তিও বাড়বে।

বরিশালের বিভিন্ন রুটে চলাচলের দীর্ঘ ৩০-৩৫ বছরের অভিজ্ঞতা থাকা বাস চালক কালাচাঁদ দাস বলেন, আজ থেকে ত্রিশ-পয়ত্রিশ বছর আগে বরিশাল থেকে শুধু আরিচা ঘাটে যেতেই ৪-৫ টি ফেরি পার হতে হতো। এইতো সেদিনও দোআরিকা-শিকারপুরে নৌকা দিয়ে বানানো দুটি ফেরি ছিল, কিন্তু এখন তাতেও সেতু। কিন্তু এখন কোনো ফেরি নেই, শুধু আরিচার ফেরি পার হলেই ঢাকা। আবার বরিশাল থেকে মাওয়া হয়ে ঢাকা যাওয়ার পথটি বেশিদিন আগে আবিষ্কার না হলেও গোটা দক্ষিণাঞ্চলবাসীর কাছে ঢাকা যাওয়ার সহজমাধ্যম হয়ে দাঁড়ালো সেটি। তবে এ পথের প্রধান বিপত্তি ছিল পদ্মা নদী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেষ্টায় সেই ভয়ঙ্কর পদ্মার ওপর আজ সেতু নির্মাণ হয়েছে। এককথায় এক সেতু গোটা বরিশাল, বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর ও ঝালকাঠির মানুষের জীবন-যাত্রার মান পরিবর্তন করে দিতে যাচ্ছে।

তিনি বলেন, তবে পদ্মা সেতুর সুফল পুরোপুরি সুফল ভোগ করতে হলে ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত সড়কের প্রশস্ততা এখনই প্রয়োজন। সেক্ষত্রে সময় লাগলে মহাসড়কের পাশের হাট-বাজারসহ স্থাপনাগুলো উঠিয়ে দেওয়া উচিত। আর নতুন করে যারা স্থাপনা তৈরি করবে তারা যেন মহাসড়কের নিয়ম মেনে তৈরি করে সেদিকেও খেয়াল রাখা উচিত।  

যদিও পদ্মাসেতু প্রকল্পের শুরু থেকেই ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত সড়ক কয়েক লেনে উন্নীত করার সিদ্ধান্ত নেয় সরকার। সে অনুযায়ী সরকার বিভিন্ন উদ্যোগ নিলেও স্থানীয়ভাবে জমি অধিগ্রহণের জটিলতায় কিছুটা ঝিমিয়ে পড়ে এ প্রকল্প।  

এ বছরের শেষ সড়ক নির্মাণকাজ শুরু হতে পারে বলে জানিয়েছেন বরিশাল সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলীরা।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।