ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

কাজিপুরে যমুনার পানি বিপৎসীমার ওপরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, জুন ১৮, ২০২২
কাজিপুরে যমুনার পানি বিপৎসীমার ওপরে

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। সিরাজগঞ্জ শহর পয়েন্টেও বিপৎসীমা ছুঁই ছুঁই করছে।

শনিবার (১৮ জুন) সকালে কাজিপুর মেঘাই পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২৬ মিটার। গত ২৪ ঘণ্টায় ৩৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৫ দশমিক ২৫ মিটার)।

অপরদিকে সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৩১ মিটার। এ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ৪২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার মাত্র ৪ সেন্টিমিটার নীচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে কাজিপুর, সিরাজগঞ্জ, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুরের বিস্তির্ণ চরাঞ্চলও প্লাবিত হতে শুরু করেছে। ফসলি জমিসহ এবার বাড়িঘরে পানি প্রবেশ শুরু করেছে। এছাড়াও জেলার অভ্যন্তরীণ করতোয়া, ফুলজোড়, ইছামতি, বড়ালসহ অন্যান্য নদী ও খাল-বিলের পানি বেড়েই চলেছে। ইতোমধ্যে যমুনার বিস্তৃর্ণ চরাঞ্চলের নিম্নভূমি প্লাবিত হয়ে গেছে। তলিয়ে যাচ্ছে চলনবিল অধ্যুষিত তাড়াশ ও উল্লাপাড়া উপজেলার নিম্নাঞ্চলও।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, যমুনার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ইতোমধ্যে কাজিপুর মেঘাই পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করেছে। এছাড়া সিরাজগঞ্জ শহর পয়েন্টে ১২ ঘণ্টার মধ্যে বিপৎসীমা অতিক্রম করতে পারে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।