ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পটুয়াখালীতে অগ্নিকাণ্ডের ঝুঁকি কমাতে প্রশিক্ষণ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, জুন ১৮, ২০২২
পটুয়াখালীতে অগ্নিকাণ্ডের ঝুঁকি কমাতে প্রশিক্ষণ 

পটুয়াখালী: পটুয়াখালীতে অগ্নি নির্বাপণ, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় বলা হয়েছে যেকোনো দুর্ঘটনায় ঝুঁকি, ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে জানতে হবে বিজ্ঞান সম্মত কৌশল।

শনিবার (১৮ জুন) সকালে পটুয়াখালী সরকারি নার্সিং ইনস্টিটিউটের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের নিয়ে আয়োজিত মহড়ায় ফায়ার সার্ভিসের পক্ষ হতে এসব তথ্য দেওয়া হয়েছে।

এ মহড়ায় বিভিন্ন ধরনের অগ্নিকাণ্ড নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ সময় প্রশিক্ষার্থীদের নানান ধরনের কৌশল শেখানো হয়। অগ্নিকাণ্ডের শুরুতেই নিয়ন্ত্রণ বা নির্বাপণ করলে বড় ধরনের দুর্ঘটনা হতে সুরক্ষা পাওয়া যায়। এজন্য বিজ্ঞান সম্মত কৌশল রপ্ত করতে হবে।

এছাড়াও আমাদের দেশে অনেকের কাছেই ফায়ার সার্ভিসের নম্বর থাকে না। সেজন্য অগ্নিকাণ্ডের সময় দ্রুত সময়ে কেউ ফায়ার সার্ভিসকে ফোন করে জানায় না। সবাই আগুন নেভাতে যোগ দেয়। এতে ফায়ার সার্ভিস ঘটনা স্থলে আসতে সময় লাগে। তাই কোনো দুর্ঘটনায় আগে সংশ্লিষ্টদের সংবাদ দেওয়ার জন্য একজন দায়িত্ব পালন করবেন এবং ফায়ার সার্ভিস ও পুলিশের সঙ্গে যোগাযোগ রক্ষা করার কথাও মহড়া থেকে সকলকে জানানো হয়।

পটুয়াখালী সরকারি নার্সিং ইনস্টিটিউটের ইনচার্জ রওশন আরার সভাপতিত্বে ও পটুয়াখালী ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জাকির হোসেনের নেতৃত্বে মহড়া পরিচালনা করেন সদর ফায়ার স্টেশনের সিনিয়র অফিসার মো. ফিরোজ আহমেদ।

এ সময় ফায়ার সার্ভিসের সদস্য, কমিউনিটি ভলান্টিয়ার, নার্সিং ইনস্টিটিউটের শিক্ষক ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা জানান, দিন দিন অগ্নিকাণ্ডের ঘটনায় ভীত-সন্ত্রস্ত ছিলো সরকারি নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। তারা অগ্নিকাণ্ডের সময় করণীয় সম্পর্কে জেনে এবং অগ্নি নির্বাপণের বাস্তব প্রশিক্ষণ পেয়ে নিজেদের সাহসী ও সক্ষম মনে করেছেন।

পটুয়াখালী  সরকারি নার্সিং ইনস্টিটিউটের ইনচার্জ রওশন আরা বলেন, নিজেদের প্রতিষ্ঠানকে অগ্নিকাণ্ডের ঝুঁকি থেকে মুক্ত রাখতে এই ধরনের প্রশিক্ষণ কার্যকরী হবে বলে মনে করেন নার্সিং ইনস্টিটিউটের ইনচার্জ।

পটুয়াখালী ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জাকির হোসেন বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, পাড়া মহল্লায় নিয়মিত মহড়ার মাধ্যমে জনগণকে সচেতন করতে এই কর্মসূচি।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।