ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদকের আগ্রাসন রুখতে কার্যকর ডোপ টেস্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জুলাই ১, ২০২২
মাদকের আগ্রাসন রুখতে কার্যকর ডোপ টেস্ট

ঢাকা: দিনের পর দিন দেশে মাদকাসক্তের সংখ্যা বাড়ছে। সমাজের উচ্চবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষও মাদকে আসক্ত।

এ কারণে দেশে মাদকের চাহিদা বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে যোগান। এতে দেশ ও সমাজের যেমন নানা ধরনের অপরাধ বাড়ছে। একই ভাবে যুব সমাজ মেধাশুন্য হয়ে যাচ্ছে। এতে দেশে অগ্রযাত্রা অনেকাংশে ব্যাহত হচ্ছে। মাদকের পাচার ও অবৈধ ব্যবহার নিয়ন্ত্রণ করতে না পারলে বাংলাদেশর উন্নতি সম্ভব নয় বলে জানিয়েছেন সরকারের সংশ্লিষ্টরা।

মাদকের বিরুদ্ধে অভিযানসহ দেশ ও দেশের যুব সমাজকে রক্ষায় সরকার নানাবিধ পদক্ষেপ হাতে নিয়েছে। এমনই একটি পদক্ষেপ ডোপ টেস্ট।

সম্প্রতি ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, দেশের যুব সমাজ, মেধা টিকিয়ে রাখতে গুরুত্বের সঙ্গে ব্যাপকভাবে ডোপ টেস্ট চালুর প্রয়োজন। ব্যাপকভাবে ডোপ টেস্ট করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি কর্মসূচি হাতে নিয়েছে। সেই কর্মসূচি আমরা শুরু করবো। আমরা আগে মাদকাসক্ত শনাক্ত করবো এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেব। যেকোনো মূল্যে আমরা দেশকে মাদকাসক্ত মুক্ত করবো।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পরিসংখ্যান অনুযায়ী- সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে ২০২১ সালে ৫ কোটি ৩০ লাখ ৭৩ হাজার ৬৬৫ পিছ ইয়াবা ট্যাবলেট, ৫ লাখ ৭৪ হাজার ৩০১ বোতল ফেনসিডিল, ৮৬ হাজার ৬৯৬ কেজি ২৮১ গ্রাম গাঁজা, ৪৪১ কেজি ২২১ গ্রাম হেরোইন ও ১ কেজি ৫৫ গ্রাম কোকেন উদ্ধার করা হয়।  

এদিকে, এসব অভিযানে মাদকদ্রব্যসহ ১ লাখ ২২ হাজার ১৫২ জনকে গ্রেফতার করা হয়েছে। মামলা দায়ের করা হয়েছে ৯৩ হাজার ১৯০টি।    

২০২০ সালে ৩ লাখ ৬৩ লাখ ৮১ হাজার ১৭ পিস ইয়াবা ট্যাবলেট, ১০ লাখ ৭ হাজার ৯৭৭ বোতল ফেনসিডিল, ৫০ হাজার ৭৮ কেজি ৫৪৯ গ্রাম গাঁজা, ২১০ কেজি ৪৩৮ গ্রাম হেরোইন ও ৩ কেজি ৮৯৩ গ্রাম কোকেন উদ্ধার করা হয়।  

এসব অভিযানে মাদকদ্রব্যসহ ১ লাখ ১৩ হাজার ৫৪৩ জনকে গ্রেফতার করা হয়েছে। মামলা দায়ের করা হয়েছে ৮৫ হাজার ৭১৮টি।

গত ২০২০ সাল থেকে ২০২১ সালে মাদক উদ্ধার ও আসামি গ্রেফতারের সংখ্যা বেশি। তবে এর মধ্যে ২০২১ সালে ইয়াবা ট্যাবলেট উদ্ধার বেড়েছে ৪৫ দশমিক ৮৮ শতাংশ।  

মাদক পরিবহনে ব্যবহৃত ৩১টি প্রাইভেটকার, ৯টি ট্রাক, ৪৪টি সিএনজি অটোরিকশা, ৩টি বাস জব্দ করা হয়েছে। এছাড়াও মাদক কারবারীদের বিরুদ্ধে পরিচালিত অভিযানে গিয়ে আসামিদের কাছ থেকে ৫টি পিস্তল ৮১টি গুলি, ও ১৮৪টি মোবাইল ফোন জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।  

তরুণ সমাজ, বিশেষ করে কলেজগামী শিক্ষার্থীদের মধ্যে এই সমস্যা ব্যাপক আকার ধারণ করেছে। তরুণরা সহজেই একে অপরের দ্বারা প্রভাবিত হয়ে মাদকাসক্ত হচ্ছে।

গাঁজা, ফেনসিডিল, এলকোহল, ইয়াবা ট্যাবলেটসহ ভয়ানক মাদক ক্রিস্টাল মেথ বা আইস, গ্রিনটির আদলে এনপিএস, এলএসডি পশ্চিমা বিশ্বের প্রচলিত মাদক। বাংলাদেশ মাদক উৎপাদনকারী দেশ নয়, কিন্তু ভৌগোলিক অবস্থানের কারণে অবৈধভাবে মাদক পাচারের চ্যানেল বা রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে। কিন্তু মাদকাসক্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। এরজন্য সরকারি-বেসরকারি চাকরিতে নিয়োগ, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে ডোপ টেস্ট করার বিষয়ে একটি পদক্ষেপ নিয়েছে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কলেজে ভর্তি ও চাকরিতে নিয়োগের আগে ডোপ টেস্টের সুপারিশ করেছে। এটি বাস্তবায়ন হলে দেশের মাদকাসক্তের সংখ্যা কমবে বলে মত প্রকাশ করেছে সংশ্লিষ্টরা।

এর সঙ্গে মাদকের বিরুদ্ধে পারিবারিক সচেতনতা ও সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য জোর প্রচারণা করছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ সরকারের সশ্লিষ্টরা।

এবিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মো. শামসুল হক টুকু বলেন, বর্তমানে ডোপ টেস্ট নামটি অনেক পরিচিতি লাভ করেছে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ভর্তির সময় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির নিয়োগের জন্য ডোপ টেস্ট করা হবে। দেশের প্রতিটি সেক্টরে মাদকমুক্ত করার জন্য এই ডোপ টেস্ট অনেক কার্যকরি। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে ডোপ টেস্ট করে অনেক মাদকাসক্ত কর্মকর্তাদের চাকরিচ্যুত করা হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) অতিরিক্ত সচিব মো. আজিজুল ইসলাম বলেন, মাদকের ক্ষেত্রে আমরা সাধারণত তিনভাবে কাজ করি। হার্ম রিডাকশন, সাপ্লাই রিডাকশন ও ডিমান্ড রিডাকশন। এজন্য মানুষকে মাদক ও এর ক্ষতির সম্পর্কে জানানোর জন্য আমরা কাজ করছি। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে আমরা সভা সেমিনার করছি। আগামীতে এটি ইউনিয়ন পর্যায়েও করা হবে। মাদকের বিস্তার রোধে আমাদের কার্যক্রমে অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুন ৩০ ২০২২
এসজেএ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad