ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্যার প্রভাবে ঈদেও ব্যস্ততা নেই কামার পল্লীতে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জুলাই ১, ২০২২
বন্যার প্রভাবে ঈদেও ব্যস্ততা নেই কামার পল্লীতে

হবিগঞ্জ: চারিদিকে বানের পানি। হবিগঞ্জে লাখাই উপজেলার কামার পল্লীতে এখন সুনশান নীরবতা; কুরবানির দিন ঘনিয়ে এলেও অলস সময় পার করছেন সেখানকার কর্মকাররা।

তাদের নেই অন্য বছরের মত কর্মব্যস্ততা।  

স্থানীয়রা জানান, অন্যান্য বছর কুরবানি ঈদ মৌসুমে টুং টাং শব্দ ভেসে আসতো উপজেলার বুল্লা বাজারে অবস্থিত কামার পল্লী থেকে। গতবছরও কর্মব্যস্ততা ছিল সেখানে। কিন্তু বন্যার কারণে ক্রেতা কমে যাওয়ায় এবার অধিকাংশ কর্মকার দিনভর অবসর সময় কাটাচ্ছেন।

কয়েকজন কর্মকার জানান, বন্যার কারণে লাখাই উপজেলার অধিকাংশ সড়ক তলিয়ে গেছে। সেজন্য হাওরাঞ্চলের বাসিন্দারা বাজারে কম আসেন। অনেকে কুরবানির কাজে ব্যবহারের অস্ত্রগুলো বাড়িতেই শান দিয়ে নিচ্ছেন। কামার পাড়ায় আসছেন না। এজন্য তাদের আয়ের পথ বন্ধ হয়ে গেছে।

কামার পল্লীর তপন দেব বলেন, বন্যার কারণে একদমই বিক্রি নেই। অনেকগুলো দা, বটি, ছুড়ি ও চাকু তৈরি করে রেখেছিলাম। কিন্তু সেগুলো বিক্রি হচ্ছে না। অন্যান্য বছরের মতো আয় না থাকায় পরিবারের সদস্যদের নিয়ে অভাব-অনটনে দিন যাচ্ছে।  

তিনি আরও বলেন, আমি চল্লিশ বছর ধরে এ পেশায় রয়েছি। আগে কখনও এভাবে মন্দায় পড়িনি।

কামার পল্লীর জীবন কৃষ্ণ দেব এবং প্রহল্লাদ কর্মকার জানান, এখন পর্যন্ত পুরোদমে কেনাবেচা হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তারপরও আমরা অপেক্ষায় আছি ঈদের আগ মুহূর্তেও যদি কিছুটা ব্যবসা হয়।

স্থানীয় কয়েকজন জানান, বাজারের আশপাশের বাসিন্দারা কামার পল্লীতে গিয়ে জিনিসপত্র কিনলেও হাওরাঞ্চলের লোকজন এবার বাজারে কম আসছেন।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুলাই ০১, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।