ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেরানীগঞ্জে গরু চোর চক্রের ৫ সদস্য গ্রেফতার

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
কেরানীগঞ্জে গরু চোর চক্রের ৫ সদস্য গ্রেফতার

কেরানীগঞ্জ: ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ, খিলগাঁও ও ভাটারা এলাকা থেকে মো. বেল্লাল হোসেন, দুলাল, স্বপন ওরফে দেলোয়ার, সোহেল রানা ও সবুজ নামে গরু চোর চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।  

শনিবার (২ জুলাই) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে কেরানীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহাবুদ্দিন কবির বিষয়টি জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেশ কিছুদিন ধরে কেরানীগঞ্জের বিভিন্ন গরুর খামার ও গৃহস্থ পরিবার থেকে একটি সংঘবদ্ধ চক্র গরু চুরি করে আসছিল। চক্রটি গভীর রাতে কখনো একটি, কখনো দু’টি গরু টেনে কাভার্ডভ্যানে তুলে সুকৌশলে পালিয়ে যেত।

পরবর্তীতে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় এ সংক্রান্ত ৩টি মামলা রুজু হলে ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সর্দারের নির্দেশে চক্রটি ধরার জন্য দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ ব্যাপক তদন্ত শুরু করে। এসআই কাজী নাজমুস সাকিব, এসআই মো. জাকির হোসেন ও এসআই মো. আবুল হাসানের সমন্বয়ে গঠিত তদন্ত দলটি ঘটনাস্থলের আশেপাশে বিভিন্ন সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করেন। ফুটেজে দেখা যায় একই কাভার্ডভ্যান ব্যবহার করে সবগুলো চুরির ঘটনা ঘটেছে। পরবর্তীতে পুলিশ উক্ত কাভার্ডভ্যানের সূত্র ধরে গত ১ জুলাই ভোরে প্রথমে বেল্লাল হোসেনকে ঢাকার খিলক্ষেত এলাকা হতে গ্রেফতার করে। বেল্লালের দেওয়া তথ্য মতে দলের সর্দার দুলালকে রাজধানীর ভাটারা থেকে গ্রেফতার করা হয়। দুলালের হেফাজত থেকে চোরাই কাজে ব্যবহৃত কাভার্ডভ্যানটি জব্দ করা হয়। পরবর্তীতে তথ্য প্রযুক্তির সহায়তায় এই দলের অন্যতম সক্রিয় সদস্য স্বপন  ওরফে দেলোয়ারকে ভাটারা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে উল্লেখিত চুরির ঘটনাগুলো স্বীকার করে।

দুলালকে জিজ্ঞাসাবাদে জানা যায় দেশের বিভিন্ন এলাকায় তার নেতৃত্বে গরু চোর চক্র সক্রিয় আছে। গরু চোররা দেশের বিভিন্ন স্থান থেকে গরু চুরি করে ঢাকায় দুলালের কাছে নিয়ে আসে। তারপর দুলাল গরুগুলো ঢাকার বিভিন্ন বাজারে কসাইয়ের কাছে বিক্রি করে তাদের টাকা ভাগ করে দেয়।

দুলালকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে জানা যায় তার অধীনস্থ আরেকটি দল এই মুহূর্তে ময়মনসিংহ থেকে গরু চুরি করে ঢাকায় তার কাছে নিয়ে আসছে। এ তথ্য পাওয়ার পর উক্ত পুলিশ দুলালকে নিয়ে কেরানীগঞ্জের চুনকুটিয়া বেগুনবাড়ী এলাকায় ওত পেতে থাকে। এরই ধারাবাহিকতায় শনিবার (২ জুলাই) ভোরে সোহেল রানা ও সবুজ নামে আরও ২ পেশাদার চোরকে একটি প্রাইভেটকার ও একটি চোরাই গরুসহ গ্রেফতার করা হয়।

এ ব্যাপারে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান জানান, গ্রেফতার আসামিদের নামে দেশের বিভিন্ন থানায় একাধিক চুরির মামলা রয়েছে। সংঘবদ্ধ এই চক্রটি আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে সক্রিয় হয়ে উঠেছিল। এ সংক্রান্ত একটি  চুরির মামলা রুজু প্রক্রিয়াধীন আছে।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, জুলাই ০৩, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।