ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

জাতীয়

জুন মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৫২৪, আহত ৮২১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
জুন মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৫২৪, আহত ৮২১

ঢাকা: জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৬৭টি। এতে নিহত হয়েছেন ৫২৪ জন এবং আহত হয়েছেন ৮২১ জন।

নিহতের মধ্যে ৬৮ জন নারী ও ৭৩ জন শিশু রয়েছে।

সোমবার (৪ জুলাই) ‘রোড সেফটি ফাউন্ডেশন’ এর এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। বিভিন্ন গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ১৯৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হন ২০৪ জন, যা মোট নিহতের ৩৮ দশমিক ৯৩ শতাংশ। আর মোটরসাইকেল দুর্ঘটনার হার ছিল ৪২ দশমিক ১৮ শতাংশ। এছাড়া দুর্ঘটনায় ১০৭ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২০ দশমিক ৪১ শতাংশ। আর যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৮৬ জন, যেটি মোট নিহতের ১৬ দশমিক ৪১ শতাংশ।

এছাড়া আটটি নৌ-দুর্ঘটনায় ৯ জন নিহত ও ১৬ জন আহত এবং ৩ জন নিখোঁজ রয়েছেন। ১৮টি রেলপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং ৪ জন আহত হয়েছেন।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এখানে ১১৭টি দুর্ঘটনায় ১৩৯ জন নিহত হন। এদিকে সিলেট বিভাগে সবচেয়ে কম ১৩টি দুর্ঘটনায় ১৪ জন নিহত হয়েছেন।

এ পরিসংখ্যানে একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। জেলায় ২৯টি দুর্ঘটনায় ৪১ জন নিহত হন। সবচেয়ে কম দুর্ঘটনা হয় রাঙ্গামাটি, মাগুরা,লালমনিরহাট ও সুনামগঞ্জ জেলায়। এ চারটি জেলায় নয়টি সাধারণ মাত্রার দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।

বাংলাদেশ সময়: ২২৩১ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
এইচএমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa