ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেতাগী-কচুয়া রুটে ফেরি উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
বেতাগী-কচুয়া রুটে ফেরি উদ্বোধন

বরগুনা: উপকূলীয় জেলা বরগুনার বেতাগী উপজেলার বিষখালী নদীতে বেতাগী-কচুয়া রুটে ফেরি চালু হয়েছে। উদ্বোধনের পর ফেরিতে চলছে যাত্রী ও যানবাহন পারাপার।

বুধবার (৬ জুলাই) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফেরি উদ্বোধন করেন সংসদ সদস্য এবং ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু।

জানা গেছে, বেতাগী ও ঝালকাঠি জেলার কাঁঠালিয়া উপজেলার মাঝখান দিয়ে বিষখালী নদী প্রবাহিত। এ ফেরি উদ্বোধনের ফলে দক্ষিণাঞ্চলের, বিশেষ করে পটুয়াখালী, কুয়াকাটা, বরগুনা, বেতাগী, কাঁঠালিয়া, রাজাপুর, ঝালকাঠি, বরিশাল, বেকুটিয়া, খুলনা, পিরোজপুর, বাগেরহাট, সাতক্ষীরা, গোপালগঞ্জসহ দেশের দক্ষিণ জনপদের বিভিন্ন এলাকায় খুব সহজে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

চলতি বছরের ৩১ মে মাসে বেতাগী-কচুয়া রুটে যানবাহনের টোল নির্ধারণ করে সড়ক ও জনপথ বিভাগ। নির্ধারিত টোল অনুযায়ী ট্রেইলারের ২৫০, বড় ট্রাকের ২০০, মাঝারি আকারের ট্রাকের ১০০, বড় বাসের ৯০, মিনি ট্রাকের ৭৫, কৃষিকাজে ব্যবহৃত যানবাহনের ৬০, মিনিবাস-কোস্টারের ৫০, মাইক্রোবাসের ৪০, ফোর হুইল যানবাহনের ৪০, সিডান কারের ২৫, ৩-৪ চাকার মোটরাইজড গাড়ির ১০ এবং মোটরসাইকেল, সাইকেল, রিকশা, ভ্যানের টোল পাঁচ টাকা ধরে প্রজ্ঞাপন জারি করা হয়।

বেতাগী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম পিন্টু বলেন, এ জনপদের জন্য ফেরি পাওয়া খুবই আনন্দের। তবে এ আনন্দের পেছনে রয়েছে লম্বা আন্দোলনের ইতিহাস। এদিকে আজকের উদ্বোধনী আয়োজন করা হয় কচুয়া অংশে। যেখানে রাখা হয়নি বরগুনার তিন সংসদ সদস্য ও মেয়রকে। এতে সাধারণ জনগণ ক্ষোভ প্রকাশ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেককে আয়োজকদের ব্যাপারে কড়া সমালোচনা করতে দেখা যায়।

তিনি আরও বলেন, ১৯৯৬ সাল থেকে বেতাগী-কচুয়া রুটে ফেরির দাবিতে মানববন্ধনসহ আন্দোলন করে বেতাগীর বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সাধারণ জনগণ, স্থানীয় সাংবাদিক, সুশীল সমাজের নেতৃবৃন্দ ও শিক্ষক সমাজ। যাদের নেতৃত্বে ছিলেন বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবিএম গোলাম কবির, সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান ফোরকান, উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম পিন্টু, বিএনপি থেকে উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান কবির, সাবেক উপজেলা বিএনপির আহ্বায়ক জলিলুর রহমান খান নান্না, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসাইন, পৌর বিএনপির সভাপতি হুমায়ুন মল্লিক, জাতীয় পার্টি থেকে উপজেলা জাতীয় পার্টির সভাপতি নাসির উদ্দিন পিযুস, সাংবাদিক নেতা ইত্তেফাক প্রতিনিধি মিজানুর রহমান মজনু, সমকাল প্রতিনিধি আব্দুস সালাম সিদ্দিকী ও কালের কণ্ঠ প্রতিনিধি স্বপন কুমার ঢালীসহ উপজেলার নেতৃবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে ঝালকাঠির সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেনের সভাপতিত্বে ফেরি উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহনের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, সড়ক ও পরিবহন অধিদপ্তরের ফেরি উইংয়ের তত্ত্বাবধায়ক সুভাষ চন্দ্র বিশ্বাস।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।