ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

শেষ কর্মদিবসে আগেই কর্মস্থল ছাড়ছেন সরকারি চাকরিজীবীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
শেষ কর্মদিবসে আগেই কর্মস্থল ছাড়ছেন সরকারি চাকরিজীবীরা

ঢাকা: আগামী ১০ জুলাই (রোববার) মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ। সে হিসেবে শুক্র, শনি সাপ্তাহিক ছুটির সঙ্গে দুই দিনের ঈদের ছুটি মিলিয়ে পুরো ৪ দিন ছুটি পাচ্ছেন চাকরিজীবীরা।

 
আজ বৃহস্পতিবার (০৭ জুলাই) শেষ কর্মদিবস। এর মধ্যদিয়ে চারদিনের ছুটি শুরু হচ্ছে শুক্রবার (৮ জুলাই)।

তবে ঈদের আগে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি অনেকটাই স্বাভাবিক। যদিও কোনো কোনো মন্ত্রণালয়ের কিছু কিছু দপ্তরে উপস্থিতি ছিল কিছুটা কম। পরিবারের সঙ্গে দূরে ঈদ করতে যাবেন, এমন কর্মকর্তা-কর্মচারীদের কেউ কেউ ছুটি নিয়েছেন। যারা ছুটি নেননি তাদের অনেককেই দুপুর ৩ টার পর থেকেই কর্মস্থল ছাড়তে দেখা গেছে। আর যাদের জরুরি কাজ ছিল তাদের পাঁচটা পর্যন্ত অফিস করতে দেখা গেছে।

বৃহস্পতিবার (০৭ জুলাই) অর্থ মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালসহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, অন্যান্য দিনের মতোই ছিল কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি। তবে দর্শনার্থীদের ভিড় ছিল না বললেই চলে। তাই অনেকটা ঢিলেঢালা ভাবেই চলেছে শেষ কর্ম দিবসের নিরাপত্তা। যারা গ্রামে ঈদ উদযাপন করতে যাবেন, তাদের কেউ কেউ অফিসে হাজিরা দিয়ে ছুটেছেন লঞ্চ, বাস কিংবা রেলস্টেশনের উদ্দেশ্যে। কেউ কেউ টানা ৫ দিনের ছুটি ভোগ করতে বৃহস্পতিবার ছুটি নিয়েছেন বলে জানা গেছে।

শেষ কর্মদিবসে সরকারি কর্মকর্তা কর্মচারীদের সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে। তবে করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় শুভেচ্ছা বিনিময়ের ক্ষেত্রে আগের মতো কোলাকুলি নেই। সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলো ছিল অন্যান্য দিনের মতোই পূর্ণ। অভ্যর্থনা কক্ষে সচিবালয়ে প্রবেশের জন্য দর্শনার্থীদের আনাগোনা দেখা গেলেও তা ছিল অন্যান্য দিনের তুলনায় কম।

এদিন সচিবালয়ে যাতায়াতকারী বিভিন্ন ক্ষেত্রের কর্তাব্যক্তিদের কাছ থেকে ঈদের বখশিশ আদায়ে লিফটম্যানদের ব্যস্ত থাকতে দেখা গেছে। বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার পক্ষ থেকে সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের উপহার বিলি করতেও দেখা যায়।  
প্রসঙ্গত, এবার ৯, ১০ ও ১১ জুলাই (শনি, রবি ও সোমবার) ঈদের ছুটি থাকবে। এর আগে ৮ জুলাই শুক্রবার সাপ্তাহিক ছুটি। তাই এবার ঈদে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা টানা চারদিন ছুটি ভোগ করতে পারবেন।  

এদিন শেষ কর্মদিবসে সংবাদ সম্মেলন করেছেন করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। দুজনেই সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।  

ঈদ শেষে আগামী সোমবার (১২ জুলাই) অফিস খুলে যাবে। যাদের আগে থেকে ঐচ্ছিক ছুটির আবেদন করা আছে তারা ছুটি কাটাবেন। আর আর যারা ছুটি নেননি তারা ১২ জুলাই কাজে যোগ দেবেন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
জিসিজি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।