ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাতক পাখির মতো বাসের অপেক্ষায় যাত্রীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
চাতক পাখির মতো বাসের অপেক্ষায় যাত্রীরা

ঢাকা: রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা। ঈদ আসলেই নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের চাপ বেড়ে যায় রাজধানীর সব  বাসটার্মিনালে।

এবারের ঈদ যাত্রায় যানজটেরর কারণে বাসের ভয়াবহ শিডিউল বিপর্যয় ঘটেছে। ফলে যাত্রীরা কাউন্টারে নিজ গন্তব্যে যেতে চাতক পাখির মতো বাসের জন্য অপেক্ষা করছেন।  

শনিবার (৯ জুলাই) দুপুর থেকে বিকেল পর্যন্ত গাবতলীর বাস কাউন্টারগুলো ঘুরে এবং যাত্রীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরেজমিনে বাসকাউন্টার ঘুরে এবং যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, টিকিট কেটে ১০ থেকে ১৫ ঘণ্টা অপেক্ষার পরও  অনেকের বাস এখনো গাবতলীতে আসেনি। কখন আসবে তা কেউ বলতেও পারছেন না।

পঞ্চগড়গামী আরমান নামে একজন সকাল ৮টার বাসের টিকিট কেটে সন্ধ্যা পৌনে ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত অপেক্ষা করছিলেন। তিনি বলেন, বাস কখন আসবে, আর কখন ছাড়বে; পরিবারের সবার সঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারব, না রাস্তায়ই ঈদ হবে বুঝতে পারছি না।  

ফাতেমা আকতার ইতি নামে রংপুরের এক যাত্রীকে সকাল ৮টা থেকে বাসের জন্য অপেক্ষা করে কাউন্টারে টিকিট ফেরত দিতে দেখা যায়। তিনি বলেন, বাসের জন্য অপেক্ষা করতে করতে অসুস্থ হয়ে যাচ্ছি, এই অবস্থায় যেতে সাহস পাচ্ছি না। রাস্তায় অনেক জ্যাম, বাস কখন আসবে, আর কখন বাড়ি যাব তাও জানি না। তাই টিকিট ফেরত দিয়ে বাসায় চলে যাচ্ছি।

হানিফ পরিবহনের ঢাকা-ভুরুঙামারী চলাচলকারী বাসের স্টাফ জাকির বাংলানিউজকে বলেন, গত ৭-৮ বছরে এমন যানজট দেখিনি। শুক্রবার (৮ জুলাই) চান্দুরা পৌঁছেছিলাম বিকেল ৫টায়। সেখান থেকে ঢাকার গাবতলীতে এসে পোছাই শনিবার বিকেল ৫টায়। আগে ঈদে যাওয়ার সময় যানজট থাকতো ঢাকা থেকে বের হওয়ার পথে, আর এবার যাওয়া এবং আসার দুই পথেই যানজট।

কল্যাণপুর এস আর পরিবহনের আরিফ বাসের শিডিউল বিপর্যয় প্রসঙ্গে বাংলানিউজকে বলেন, শুক্রবার রাতে যে বাসগুলো ঢাকা ছেড়েছে, সেগুলোর অনেকগুলো এখন যমুনা সেতু পার হচ্ছে, আবার কিছু বাস এখনো সেতুর এপারেই রয়েছে। যে যাত্রীরা যেতে চাচ্ছে তাদেরকে আমরা বাস আসলেই যাওয়ার ব্যবস্থা করে দিচ্ছি। কেউ না যেতে চাইলে আমরা টাকা ফেরত দিয়ে দিচ্ছি।    

হানিফ পরিবহনের জিএম মোশাররফ হোসেন বলেন, হেমায়েতপুর দিয়ে বাস গাবতলী ঢুকতেই ১০ থেকে ১২ ঘণ্টা লেগে যাচ্ছে। শুক্রবার রাত ৯টায় যেসব বাস ঢাকা ছেড়েছে, সেগুলো এখন (সন্ধ্যা ৬ টা) যমুনা সেতু পার হচ্ছে, কিছু গাড়ি এখনো সেতুর এপারেই আছে।  

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।