ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘পদ্মা সেতুর ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ নির্বিঘ্নে বাড়ি যেতে পেরেছেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
‘পদ্মা সেতুর ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ নির্বিঘ্নে বাড়ি যেতে পেরেছেন’

ঢাকা: পদ্মা সেতুর ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ নির্বিঘ্নে বাড়ি যেতে পেরেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

মঙ্গলবার (১২ জুলাই) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়ের সময় সেতুমন্ত্রী এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, এবার ঈদের সময় সড়কের অবস্থা সব জায়গায় ভালো ছিল। সড়কের জন্য কোথাও যানজট হয়নি। যেটা হয়েছে সেটা কিছু ব্যবস্থাপনার ত্রুটি বা সমন্বয়ের অভাবে। একটা রুটে সমস্যা বেশি হয়েছে সেটি হলো উত্তরাঞ্চল। কিন্তু সেটি হওয়ার কথা ছিল না।

মন্ত্রী বলেন, এ বছর ঈদে মানুষ ভালোভাবে গ্রামে গিয়ে ঈদ উদযাপন করেছেন। পদ্মা সেতুর কারণে এ যাতায়াত আরও সুন্দর হয়েছে। যতটুকু যানজট হয়েছে সড়কের জন্য নয়, ব্যবস্থাপনা ত্রুটির কারণে হয়েছে।

ব্যবস্থাপনা ত্রুটি বলতে কী বোঝাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, ব্যবস্থাপনা ত্রুটি না থাকলে তো জট হতো না। যেহেতু হয়েছে সুতরাং সড়কতো ঠিক আছে তাহলে হলো কেন? এখানে হাইওয়ে পুলিশ আছে, যদিও তাদের জনবল খুবই কম। জেলা পুলিশ আছে, জেলা প্রশাসক আছে।

মন্ত্রী বলেন, বিজেএমইএ ও বিকেএমইএকে অনুরোধ করা হয়েছে পার্যায়ক্রমে পোশাক কারখানার শ্রমিকদের ছুটি দিতে। কিন্তু দেখা গেছে শুক্রবার ও শনিবার ছুটি দিয়েছে। এ কারণেও চন্দ্রার দিকে যানজট হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু সেতুর ওপর ৪৩ বার গাড়ি যান্ত্রিক ত্রুটির কারণে বা দুর্ঘটনা ঘটেছে।

পদ্মা সেতুর ওপর কোনো দুর্ঘটনা ঘটলে গাড়ি চলাচল অব্যাহত রাখা যায়, দুর্ঘটনায় পড়া গাড়ি সেতুর পাশে রেখে যানচলাচল অব্যাহত রাখা যায়। কিন্তু বঙ্গবন্ধু সেতুর ওপর কোনো গাড়ি দুর্ঘটনায় পড়লে পাশে সরিয়ে যানচলাচল অব্যাহত রাখা যায় না। গাড়ি পুরো সরিয়েই নিতে হয়। এটা একটা কারণ। ঢাকা-চট্টগ্রাম ফোর লেন সড়ক হওয়া সত্ত্বেও যানজট থাকে। তাই এ সড়ক ছয় লেন করা হবে।

তিনি বলেন, ঈদযাত্রা যতটা স্বস্তিদায়ক করা যায় তা চেষ্টা করা হয়েছে। যেখানে ত্রুটি আছে সেগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। চলমান কাজগুলোকে এগিয়ে নিতে হবে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, জুলাই ১২, ২০২২, আপডেট: ১৩৩৬ ঘণ্টা
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।