ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঈদ শেষে রাজধানীতে ফিরছেন কর্মজীবীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
ঈদ শেষে রাজধানীতে ফিরছেন কর্মজীবীরা

ঢাকা: ব্যাংক, বীমা, শেয়ারবাজার, কল-কারখানাসহ সরকারি-বেসরকারি সব অফিস খুলে গেছে। পরিবার পরিজনের সঙ্গে ঈদ উদযাপন শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ।

শনিবার (১৬ জুলাই) দিনব্যাপী গাবতলি বাস টার্মিলনালে ঈদের ষষ্ঠ দিনেও ঢাকায় ফেরা মানুষ দেখা যায়।  

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে গত ৯, ১০ ও ১১ জুলাই (শনিবার, রোববার ও সোমবার) ছিল সরকারি সাধারণ ছুটি। ঈদের ছুটির আগের দিন ছিল শুক্রবার সাপ্তাহিক ছুটি। এর আগে গত বৃহস্পতিবার ছিল ঈদের আগে শেষ কর্মদিবস।

সরেজমিনে রাজধানীর কল্যাণপুর, ট্যাকনিক্যাল, গাবতলি, মাজার রোডের বিভিন্ন বাস কাউন্টার ঘুরে এবং যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, টানা চার দিন কোরবানির ঈদের ছুটি শেষে মঙ্গলবার (১২ জুলাই) কর্মজীবীদের কর্মস্থলে কাজে যোগ দেওয়ার কথা। তবে যারা ঈদের ছুটির সঙ্গে আরও কয়েকদিন বাড়তি ছুটি নিয়েছিলেন, তারাই এখন ঢাকায় ফিরে আসছেন।

গাবতলির পর্বত সিনেমা হলের সামনে কথা হয় দিনাজপুর থেকে আসা মাইদুল হাসান নামের এক যাত্রীর সঙ্গে। তিনি রাজধানীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন জানিয়ে বলেন, এক সপ্তাহ ঈদের ছুটি কাটিয়ে ঢাকায় ফিরছি। রোববার থেকে অফিস শুরু তাই আজকে ফিরতে হলো। ঈদ ছাড়া তো খুব বেশি প্রয়োজন না হলে গ্রামে যাওয়া হয় না। তাই আমার মত চাকরিজীবীদের সারা বছর ঈদের জন্যেই অপেক্ষা করতে হয়।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ থেকে আসা শফিকুল ইসলাম নামের আরেকজন জানান, আমি একটি বেসরকারি ব্যাংকে চাকরি করি। ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়েছিলাম। শুক্রবার আর শনিবার আমার সাপ্তাহিক ছুটি ছিল, কাল থেকে ব্যাংক খোলা। আজ একটু বিশ্রাম করে কাল থেকে কাজে যোগ দেব।  

রাজধানীতে ফেরা আরও কয়েজনের সঙ্গে বললে তারা জানান, ঈদের ছুটি শেষে বাবা, মা, আত্মীয়-স্বজন রেখে ফিরে আসাটা অনেক কষ্টের। তবুও জীবিকার তাগিদে কংক্রিটের এই নগরীতে ফিরে আসতে হয়।

গাবতলির বাস কাউন্টার সংশ্লিষ্ট ব্যাক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের কোরবানির ঈদে যাওয়ার সময় উত্তরবঙ্গের যাত্রীরা অনেক ভোগান্তির স্বীকার হয়েছিল, তবে ফেরার সময় কোনো ঝামেলা ছাড়াই রাজধানীতে ফিরছেন যাত্রীরা। ঈদের পর বৃহস্পতি ও শুক্রবার ঢাকায় ফেরা মানুষের বেশি চাপ ছিল এবং শনিবার দিনে ও রাতেও রাজধানীতে ফেরা যাত্রীদের চাপ থাকবে বলেও তারা জানান।    

হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মোশাররফ হোসেন এ বিষয়ে বাংলানিউজকে বলেন, এবারের ঈদে ঢাকা থেকে যাওয়ার সময় তীব্র যানজট দেখা দিয়েছিল, শিডিউল বিপর্যয় ঘটেছিল। তবে ফেরার সময় তেমন একটা ভোগান্তি পোহাতে হয়নি। গতকাল রাতে এলেঙ্গা এলাকায় কিছুটা যানজট ছিল, তবে আজকে সেটা নাই। বাস চলমান রয়েছে। দেশের বিভিন্ন জেলা থেকে যাত্রীরা নির্বিঘ্নেই ঢাকায় ফিরছেন।

কল্যাণপুরের এস আর পরিবহনের কাউন্টারে থাকা আরিফ জানান, বৃহস্পতিবার, শুক্রবার ও আজ (শনিবার) ঢাকায় ফেরা যাত্রীদের চাপ রয়েছে। গতকাল রাতে নলকা এবং এলেঙ্গায় কিছুটা যানজট ছিলো। তবে আজকে-কালকের মত যানজট নেই। যাওয়ার সময়ের তুলনায় যাত্রীরা মোটামুটি আরামেই ফিরছেন ঢাকায়।  

এবারের কোরবানির ঈদ উপলক্ষে রাজধানী থেকে প্রায় ৭৫ লাখ মানুষ দেশের বিভিন্ন প্রান্তে পরিবার পরিজনের সঙ্গে ঈদ পালন করতে গিয়েছিল। রাজধানী ছেড়ে যাওয়া মানুষ ফিরে আসার সঙ্গে সঙ্গে আবারও কর্মচঞ্চল হয়ে উঠছে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস আদালত।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।