ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

শনিবার ১১ জেলায় সড়কে ৩৪ জনের প্রাণহানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
শনিবার ১১ জেলায় সড়কে ৩৪ জনের প্রাণহানি মির্জাপুরের দুর্ঘটনার ছবি

ঢাকা: টাঙ্গাইলের মির্জাপুরে শনিবার (১৬ জুলাই) ২টি দুর্ঘটনায় মা-ছেলেমেয়েসহ ৭ জনের মৃত্যু হয়েছে। একই দিন বগুড়ায় ৩টি দুর্ঘটনায় বাবা-ছেলেসহ ৯ জনের মৃত্যু হয়েছে।

ময়মনসিংহের ত্রিশালে রাস্তা পারাপারের সময় স্বামী, অন্তঃসত্ত্বা স্ত্রী ও তাদের শিশুকন্যা নিহত হয়েছে। তবে এ ঘটনায় মা মারা যাওয়ার আগে প্রসব হওয়া নবজাতক বেঁচে আছে। এভাবে ঈদের ছুটির পর কর্মস্থলে ফেরার তাড়াসহ নানা ঘটনায় সড়কে নেমে দেশের ১১ জেলায় দুর্ঘটনায় ৩৪ জন প্রাণ হারিয়েছে। বাংলানিউজের করেসপন্ডেন্টদের পাঠানো সংবাদে বিস্তারিত—

টাঙ্গাইল: ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় মা-ছেলে ও মেয়েসহ সাতজনের মৃত্যু হয়েছে।
প্রথম সড়ক দুর্ঘটনাটি ঘটে শনিবার ভোর সাড়ে ৪টার দিকে মির্জাপুর উপজেলার দুল্যা মনসুর এলাকায়। এতে বিনিময় পরিবহনের একটি বাসের চার যাত্রী নিহত ও ৯ জন আহত হন। এ দুর্ঘটনায় নিহতরা হলেন বাসের সুপারভাইজার সাখাওয়াত হোসেন, হেলপার জাকারিয়া, যাত্রী অলোক কুমার রায় ও মোয়াজ্জেম হোসেন।

দ্বিতীয় দুর্ঘটনাটি ঘটে সকাল সাড়ে ১১টার দিকে মহাসড়কের উপজেলার পাকুল্যা বাসস্ট্যান্ড এলাকায়। এতে মা-ছেলে ও মেয়ে মহাসড়ক পার হওয়ার সময় বাসের চাপায় মারা যান।

পাকুল্যা এলাকায় দুর্ঘটনায় নিহত হন বাঁশতৈল ইউনিয়নের বাঁশতৈল পশ্চিমপাড়া এলাকার মাসুম মিয়ার স্ত্র্রী পারভীন আক্তার (২৭), সাত বছরের শিশু সুমন মিয়া ও সাড়ে পাঁচ বছরের শিশুকন্যা সাদিয়া আক্তার।

শনিবার ভোর সাড়ে ৪টার দিকে দুর্যামনসুর এলাকায় থেমে থাকা ঢাকাগামী বালুভর্তি ট্রাকের পেছনে যাত্রীবাহী বিনিময় পরিবহনের একটি বাস ধাক্কা দিলে প্রথম দুর্ঘটনাটি ঘটে।

দ্বিতীয় দুর্ঘটনায় পারভিন আক্তার ছেলে ও মেয়েকে সঙ্গে নিয়ে শনিবার সকালে উপজেলার বানাইল ইউনিয়নের পানিশাইল গ্রামের বাবার বাড়ি থেকে উপজেলার বাঁশতৈল ইউনিয়নের বাঁশতৈল পশ্চিমপাড়া যাচ্ছিলেন। সাড়ে ১১টার দিকে মহাসড়ক পার হওয়ার সময় বাস তাদের চাপা
দিলে হতাহতের ঘটনা ঘটে।

প্রথম দুর্ঘটনার পর ঢাকার দিকে সোয়া দুই ঘণ্টা যানচলাচল বন্ধ থাকে। দ্বিতীয় দুর্ঘটনায় এলাকাবাসী পাকুল্যা এলাকায় আন্ডারপাসের দাবিতে আড়াই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখলে অন্তত ৪৫ কিলোমিটার এলাকায় যানজট লাগে। পরে টাঙ্গাইলের জেলা প্রশাসক আতাউল গনি ও পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার এক মাসের মধ্যে আন্ডারপাস নির্মাণ শুরুর প্রতিশ্রুতি দিলে এলাকাবাসী অবরোধ তুলে নেয়। জেলা প্রশাসক নিহতদের পরিবারের কাছে ৫০ হাজার টাকা তুলে দেন।

ত্রিশাল (ময়মনসিংহ) : রাস্তা পারাপারের সময় ট্রাকচাপায় একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। এ সময় অন্তঃসত্ত্বা মায়ের পেট ফেটে ভূমিষ্ঠ নবজাতক বেঁচে আছে। দুর্ঘটনাটি শনিবার দুপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল উপজেলার কোর্টভবন এলাকায় ঘটেছে। আট মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী রত্না বেগম (৩২) ও ছয় বছরের কন্যা সানজিদাকে নিয়ে আলট্রাসনোগ্রাম করানোর জন্য ত্রিশালে আসেন জাহাঙ্গীর। ত্রিশাল থানা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার দেখিয়ে রাস্তার অন্য পাশে আলট্রাসনোগ্রাম করতে গেলে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় ময়মনসিংহগামী মালবাহী ট্রাক ধাক্কা দিলে হতাহতের ঘটনা ঘটে।

ঢাকা : পুরান ঢাকার নাজিরাবাজারে মামার বোখারী রেস্তোরাঁয় ব্যবস্থাপক হিসেবে কাজ করতেন আরিয়ান ইব্রাহিম বিশ্বাস (১৮)। কর্মস্থল বোখারী রেস্টুরেন্টের জন্য কাঁচামাল কিনতে গিয়ে বেপরোয়া বাসের চাপায় নিহত হয়েছেন তিনি। গতকাল শনিবার ভোরে রাজধানীর পান্থকুঞ্জ পার্কের পাশে এ ঘটনা ঘটে।

এদিকে মামার বাড়িতে বেড়াতে যাওয়ার সময় গতকাল সকালে মানিকগঞ্জের বানিয়াজুরীতে ট্রাকের ধাক্কায় আব্দুল্লাহ (২৪) নামের এক মোটরসাইকেল আরোহী আহত হন। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে আনলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সাভার (ঢাকা) : সাভারের আশুলিয়ায় যাত্রীবাহী আলী নুর পরিবহনের তিন বাসের রেষারেষিতে শনিবার সকালে দুমড়েমুচড়ে গেছে একটি সিএনজিচালিত অটোরিকশা। এ ঘটনায় সিএনজিতে থাকা আহত এক বছর বয়সী শিশু আতকিয়া নিহত ও একই পরিবারের তিনজনসহ চারজন মারাত্মক আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছে।

বগুড়া : কাহালুতে প্রাইভেট কারের সঙ্গে পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে বাবা-ছেলেসহ চারজন নিহত হয়েছেন। শনিবার সকাল সাড়ে ৮টায় বগুড়া-নওগাঁ আঞ্চলিক মহাসড়কে কাহালু উপজেলার কালিয়ারপুকুর নামক স্থানে দুর্ঘটনাটি ঘটে।
নিহতরা হলেন প্রাইভেট কার যাত্রী তানছের আলী (৭৫), তার ছেলে টগর আলী (৩৪), প্রাইভেট কারচালক সুমন (৩০) এবং অন্য যাত্রী আব্দুর রহমান (৩৫)। মারাত্মক আহত সাকিল (২০) হাসপাতালে চিকিৎসাধীন।
পুলিশ জানায়, প্রাইভেট কারটি যাত্রীদের নিয়ে নওগাঁ থেকে বগুড়ার দিকে যাচ্ছিল। সকাল সাড়ে ৮টায় কালিয়ারপুকুর নামক স্থানে বিপরীতমুখী দ্রুতগামী পিকআপ ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়।

শেরপুর (বগুড়া) : শেরপুরে যাত্রীবাহী দুই বাসের মুখোমুখি সংঘর্ষে মারাত্মক আহত স্বামী-স্ত্রী মারা গেছেন। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল চারজনে। শুক্রবার রাতে বগুড়ায় শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তারা। দুর্ঘটনায় নিহতরা হলেন মশিউর রহমান (৩৫), তার স্ত্রী বিলকিস বেগম (৩০), ফেন্সি বেগম (৪০) ও বাসচালক সুজন মিয়া (৩০)।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের তাড়াশে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। শনিবার দুপুরে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে তাড়াশ উপজেলার খালকুলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন পাবনার ঈশ্বরদী উপজেলার কাদিমপাড়ার মৃত মনছের আলীর ছেলে মিরাজুল ইসলাম (৩৪) ও রাজশাহীর বাগমারা উপজেলার আব্দুল আজিজ (৪২)।

নবীগঞ্জ (হবিগঞ্জ) : ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের রুস্তমপুর টোলপ্লাজা এলাকায় বাসের ধাক্কায় সিএনজি অটোরিকশা আরোহী নারীসহ তিনজন নিহত হয়েছেন। শনিবার বিকেলে এ দুর্ঘটনাটি ঘটে। নিহতরা হলেন সিএনজিচালক রব্বান মিয়া (৫০), যাত্রী বকুল বেগম (৫০) ও ইয়াহিয়া আহমেদ চৌধুরী জাবেদুর।

ব্রাহ্মণবাড়িয়া : কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার উজানিসার এলাকায় শনিবার সকালে প্রাইভেট কারের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে সিএনজিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত ও চারজন আহত হয়েছেন।
এ ছাড়া ঝিনাইদহের কালীগঞ্জ, কুমিল্লার লালমাই ও নীলফামারীর জলঢাকায় দুর্ঘটনায় একজন করে নিহত হয়েছেন।   

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।