ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

মহানবীকে কটূক্তি: আইনজীবীর নামে ডিজিটাল মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
মহানবীকে কটূক্তি: আইনজীবীর নামে ডিজিটাল মামলা

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (সা.) নিয়ে কটূক্তি করায় সাইফুর রেজা নামে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর নামে মামলা হয়েছে।

রোববার (১৭ জুলাই) ঢাকার সাইবার ট্রাইব্যুনালে সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী মো. মহসীন এই মামলা করেন।

ট্রাইব্যুনালের বিচারক আসসামস জগলুল হোসেন মামলাটি তদন্ত করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। বাদীপক্ষের অন্যতম আইনজীবী জুলফিকার আলী জুনু এই তথ্য নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগে বলা হয়, গত ১৪ জুন ব্যারিস্টার ফাহিম হোসাইন একটি ফেসবুক স্ট্যাটাস শেয়ার করেন। যাতে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) এর স্ত্রীদের নাম উল্লেখ করা হয়। উক্ত ফেসবুক স্ট্যাটাসে সাইফুর রেজা মহানবীকে (সা.) নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এই মন্তব্যের মাধ্যমে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের মাধ্যমে তিনি ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮এর ২৮(১), ২৮(২) ধারার অপরাধ করেছেন।

এ ঘটনায় গত ১৫ জুন একই আইনজীবী একটি মামলা দায়ের করেন। তবে শাহবাগ থানা পুলিশি মামলা হিসেবে গ্রহণ না করে জিডি হিসেবে গ্রহণ করে। তাই সাইবার ট্রাইব্যুনালে এই মামলা দায়ের করলেন তিনি।

ফেসবুকে ষাটোর্ধ্ব ওই আইনজীবীর মন্তব্য নজরে আসার পর ঘটনার দিন বিক্ষুব্ধ আইনজীবীরা তাৎক্ষণিক বিক্ষোভ প্রতিবাদ করে। এক পর্যায়ে তার চেম্বারের চেয়ার-টেবিল-ডেস্ক ভাঙচুর করা হয়।

উদ্ভূত পরিস্থিতিতে ওইদিন বিকেলেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটি জরুরি বৈঠকে সাইফুর রেজার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য পদ স্থগিত করে। এরপর গত ১৬ জুন ওই আইনজীবীর এবার ঢাকা আইনজীবী সমিতির সদস্যপদও স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
কেআই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।