ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্বাস্থ্য মন্ত্রণালয় একা ডেঙ্গু নির্মূল করতে পারবে না: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
স্বাস্থ্য মন্ত্রণালয় একা ডেঙ্গু নির্মূল করতে পারবে না: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা : এডিস মশা বৃদ্ধি পেয়েছে। এটি নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয় পদক্ষেপ নিচ্ছে।

কিন্তু মন্ত্রণালয় একা ডেঙ্গু নির্মূল করতে পারবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (১৮ জুলাই) রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের এক সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় একা ডেঙ্গু নির্মূল করতে পারবে না। এক্ষেত্রে এলজিআরডি, পরিবেশ মন্ত্রণালয়, ঢাকার দুই সিটি করপোরেশন; সর্বোপরি জনগণকে সচেতন হতে হবে।

ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এডিস মশা বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় পদক্ষেপ নিচ্ছে। সার্ভে করা হচ্ছে কোথায় কী রকম ডেঙ্গু আছে।

ঢাকা মহানগরীতেই ডেঙ্গু রোগী বেশি উল্লেখ করে জাহিদ মালেক বলেন, দেশে ১৪৭৭ জন ডেঙ্গু রোগী আছে। রোগীর পরিমাণ আরও বাড়ছে। মোট ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকাতেই ১৩০০ রোগী। অন্যান্য বিভাগে ডেঙ্গু রোগীর সংখ্যা কম।

ডেঙ্গু রোগে এবার তেমন মৃত্যু হয়নি দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যদিও একটি মৃত্যুও কাম্য নয়। এবছর একটি মৃত্যুর ঘটনা ঘটছে। গত বছর ৩ জন মারা যান।

এ সময় স্থানীয় সরকার মন্ত্রণালয়কে ডেঙ্গু নিয়ন্ত্রণে স্প্রে করে উৎপত্তিস্থলে ধ্বংস করার নির্দেশ দিয়েছেন মন্ত্রী। তিনি আরও বলেন, স্প্রের পাশাপাশি মশারি ব্যবহারও প্রয়োজনীয়তাও আছে। জানালায় নেট লাগানো উচিত, নাগরিককে নিজেদের সচেতন হতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময় : ১৯৩০ ঘণ্টা, ১৮ জুলাই, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।