ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আমলাতন্ত্রের ওপর নির্ভরতা কমাতে হবে: তাজুল ইসলম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
আমলাতন্ত্রের ওপর নির্ভরতা কমাতে হবে: তাজুল ইসলম ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: আমলাতন্ত্রের ওপর নির্ভরতা কমিয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো সাধারণ জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা। জিয়া-এরশাদের মতো স্বৈরশাসকরা দেশকে আমলাতন্ত্রের দিকে ঠেলে দিয়েছিলেন বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম এমপি।

বৃহস্পতিবার (২১ জুলাই) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় কালের কণ্ঠের কনফারেন্স রুমে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কর্মসূচি, ব্র্যাক ও কালের কণ্ঠের যৌথ আয়োজনে ‘উত্তর-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যা: শিক্ষণীয়, করণীয় ও পুনর্বাসন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তাজুল ইসলাম বলেন, চট্টগ্রাম বন্দর এমডি নেভি থেকে নেওয়া হয়েছে এয়ারফোর্স থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি নেওয়া হয়েছে। এরা ব্যবসার কি বুঝে, নেওয়া হয়েছে কারণ অতিরিক্ত একটি পদ খালি হলে আরেকজনকে পদোন্নতি দেওয়া যাবে।

আগামী ৫০ বছরে পরিকল্পনা করতে হবে উল্লেখ করে তিনি বলেন, শুধু একটি গোষ্ঠী নয়, পুরো বাংলাদেশের সমন্বিত উন্নয়ন করতে হবে। সর্বহারা এক সময় দেশে ছিল কিন্তু এখন কেউ সর্বহারা নয়। সবার কিছু না কিছু আছে। শিক্ষাব্যবস্থা উন্নত করতে হবে। মানসিকতার পরিবর্তন করে উন্নত সভ্যতা গড়ে তুলতে হবে।

সিলেটের বন্যা পরিস্থিতির জন্যে অপরিকল্পিত উন্নয়নকে দায়ী করে তিনি বলেন, নদীকে ডিস্টার্ব করা যাবে না। তাহলে বিরূপ পরিস্থিতিতে পড়তে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি বের হয়ে যেতে রাস্তা কাটতে বলেছেন। এই রাস্তা আমাদের আবার করতে হবে। এই যে অপচয়, যদি ৫০ বছরের দীর্ঘ পরিকল্পনা করা হয় তাহলে পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব হবে।

কথাসাহিত্যিক ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পরিচালক ইমদাদুল হক মিলনের সভাপতিত্বে এ সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ডা. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রওশন আরা বেগম, সাংবাদিক নাজনীন মুন্নি ও ব্র্যাকের প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এনবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।