ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

১৮ টাকার কাঁচা চা পাতা ১৫ টাকায় ক্রয়, ২ কারখানাকে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
১৮ টাকার কাঁচা চা পাতা ১৫ টাকায় ক্রয়, ২ কারখানাকে জরিমানা

পঞ্চগড়: পঞ্চগড়ে মূল্য নির্ধারণ কমিটির ধার্য্যকৃত ১৮ টাকার চেয়ে কম দাম দিয়ে (১৫ টাকা দামে) কৃষকদের কাছ থেকে কাঁচা চা পাতার ক্রয় করায় দুই চা কারখানাকে ১১ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযোগসহ গোপন সংবাদের ভিত্তিতে সোমবার (২৫ জুলাই) বিকেলে অভিযান পরিচালনা করে নির্ধারিত দামের চেয়ে কম দামে চা পাতা ক্রয় করার সত্যতা পেয়ে ভ্রাম্যমাণ আদালতে তাদের জরিমানা করেন পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক।

ম্যাজিস্ট্রেট মাসুদুল হক বাংলানিউজকে বলেন, বেশ কিছুদিন ধরে আমাদের কাছে অভিযোগ আসছিল চা কারখানাগুলো নির্ধারিত দামের চেয়ে অনেক কমে কৃষকদের কাছ থেকে চা পাতা ক্রয় করছে। সোমবার বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে পঞ্চগড় সদর উপজেলার দুই চা কারখানায় অভিযান পরিচালনা করে ও সংবাদের সত্যতা পেয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী মৈত্রী টি ফ্যাক্টরি ৬ হাজার টাকা ও নর্থ বেঙ্গল সেন্ট্রাল টি ফ্যাক্টরিকে ৫ হাজার টাকাসহ মোট ১১ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

তিনি আরও বলেন, কাঁচা চা পাতার দাম নির্ধারণ কমিটি কর্তৃক সর্বশেষ দাম নির্ধারণ করা হয়েছিল ১৮ টাকা। অথচ এর চেয়েও কম দামে কারখানা দুটি কৃষকদের কাছ থেকে চা পাতা ক্রয় করছিল। তাই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভোক্তা আইনে তাদের জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানে এসময় চা বোর্ড পঞ্চগড় কার্যালয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন, পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিঞাসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।