ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অ্যানথ্রাক্স প্রতিরোধে সাভারে মাঠে নেমেছে সেনাবাহিনী

জাহিদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০
অ্যানথ্রাক্স প্রতিরোধে সাভারে মাঠে নেমেছে সেনাবাহিনী

সাভার: অ্যানথ্রাক্স প্রতিরোধে সাভারে মাঠে নেমেছে সেনাবাহিনী। এ কর্মসূচির আওতায় বাংলাদেশ সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের একটি টিম সাভারের বিভিন্ন এলাকায় গবাদিপশুর অ্যানথ্রাক্স প্রতিরোধে বৃহস্পতিবার সকাল থেকে শুরু করেছে ভ্যাকসিনেশন কার্যক্রম।



পাশাপাশি জনসাধারণকে সচেতন করতেও নেয়া হয়েছে  বিভিন্ন পদপে।

সেনা সদস্যদের এ কার্যক্রমের সঙ্গে যুক্ত হবার বিষয়টি নিশ্চিত করে নবম পদাতিক ডিভিশনের জেনারেল স্টাফ অফিসার (ওয়ান) লেফটেনেন্ট কর্নেল চৌধুরী আজিজুল হক হাজারী বাংলানিউজকে জানান, সেনা সদরের অনুমোদনক্রমে সীমিত পরিসরে এ কাজ শুরু হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে সেনাবাহিনীর ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, বেসামরিক প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ আসার পর বিষয়টি নিয়ে করণীয় জানতে সেনা সদরের পরামর্শ চান নয় পদাতিক ডিভিশনের (সাভার সেনানিবাস) জিওসি মেজর জেনারেল আশরাফ আবদুল্লাহ ইউসূফ। সেনা সদর থেকে ইতিবাচক মতামত দেওয়ায় মাঠে নামেন সেনা সদস্যরা।

বৃহস্পতিবার সকালে সরেজমিনে গিয়ে আশুলিয়া ও কাঠগড়া বাজার এলাকার গবাদিপশুকে অ্যানথ্রাক্স টিকা ও নিয়মিত চিকিৎসা দিতে ব্যস্ত দেখা গেছে সেনাসদস্যদের।

আশুলিয়ার ধনঞ্জয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাভার মিলিটারি ফার্মের সহকারী ফার্ম অফিসার ক্যাপ্টেন পলাশ উদ্দিনের নেতৃত্বে সকাল থেকে একটি টিম কাজ শুরু করেছে।

ক্যাপ্টেন পলাশ বাংলানিউজকে বলেন, ‘উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশের পর আমরা কাজ শুরু করেছি। প্রথম দিনে প্রায় ৫ হাজার গবাদিপশুকে অ্যানথ্রাক্স প্রতিরোধী ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ’

তিনি জানান, ‘জনগণ যাতে আতংকিত না হন সেজন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে করতে এ কর্মসূচি হাতে নিয়েছেন তারা।


পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেনাবাহিনীর এ কার্যক্রম চলবে বলে জানিয়েছেন নবম পদাতিক ডিভিশনের কর্মকর্তারা ।

সাভার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ফরহাদুল আলম জানান, সেনাবাহিনী সম্পূর্ণ নিজস্ব তত্ত্বাবধানেই কাজ করছে। তিনি জানান, তাদের এ কার্যক্রম জনসচেনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।