ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

জনগণকে মিতব্যয়িতা অনুসরণ-অনুশীলনের আহ্বান জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
জনগণকে মিতব্যয়িতা অনুসরণ-অনুশীলনের আহ্বান জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

মেহেরপুর : দেশের জনগণকে মিতব্যয়িতা অনুসরণ ও অনুশীলনের আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এর মাধ্যমে দেশের সাম্প্রতিক সংকট কাটিয়ে ওঠা সম্ভব বলে তিনি মনে করেন।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর ১২টার দিকে মেহেরপুরে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন প্রতিমন্ত্রী। এ সময় জনগণের প্রতি মিতব্যয়িতার আহ্বান জানান তিনি।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের কারণে বৈশ্বিক সমস্যা সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেন ফরহাদ হোসেন। তিনি বলেন, এ সমস্যা আমাদের একার নয়। এ মুহূর্তে সারা বিশ্ব জ্বালানি সংকটে রয়েছে। ইউরোপে গ্যাস ও তেল বন্ধ হচ্ছে। ইউরোপের দেশগুলোয় জিনিসপত্রের দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবকিছু সমন্বয় করে পরিচালিত হচ্ছে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী। তিনি আরও বলেন, আমরা বিপদে পড়তে চাই না। আমাদের সরকার সতর্ক রয়েছে। আমরা মিতব্যয়িতা করতে চাচ্ছি। বিদ্যুৎ পানি ও প্রাকৃতিক সম্পদ আমাদের অপ্রতুল। তাই পরিস্থিতি মোকাবিলা করতে আমাদের মিতব্যয়ী হতে হবে। এসব ব্যবহারের ক্ষেত্রে আমাদের সতর্ক হতে হবে। বিদ্যুৎ অপচয় থেকে দুরে থাকতে হবে, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ২০০৫ সালে বাংলাদেশে মাত্র চল্লিশ শতাংশ ঘরে বিদ্যুৎ ছিল। এখন শতভাগ ঘরে বিদ্যুতের সংযোগ ও লাইন টানা হয়েছে। বাংলাদেশের সবাই এখন বিদ্যুতের সুবিধা পাচ্ছে।

সরকার বিদ্যুতের জন্য মেশিন তৈরি করেছে জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ ও সুবিধাগুলো পৌঁছে দেওয়া হচ্ছে। বিদ্যুৎ উৎপাদনের যে জ্বালানি লাগে সেটা বাইরে থেকে আমদানি করতে হয় সরকারকে। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। জনগণের টাকায় সরকার ভর্তুকি দিচ্ছে। তাই সবাইকে মিতব্যয়িতা অনুসরণ-অনুশীলন করতে হবে। এর মাধ্যমে সংকট কাটিয়ে ওঠা সম্ভব। অক্টোবর মাস থেকে আবহাওয়া শীতল হতে শুরু করবে। এ সময় সবাইকে বিদ্যুৎ সাশ্রয়ে মনোযোগী হতেও আহ্বান জানান তিনি।

যেকোনো সমস্যায় নিজেরা সতর্ক অবস্থায় থেকে সমস্যা সমাধানে সরকার যে নির্দেশনা দিচ্ছে, সেটি বাস্তবায়নের আহ্বান জানান ফরহাদ হোসেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার রাফিউল আলম, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক, গাংনী পৌর মেয়র আহম্মেদ আলী, মেহেরপুর জজকোর্টের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য, মেহেরপুর বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক।

বাংলাদেশ সময় : ১৬২২ ঘণ্টা, ২৮ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।