ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

প্রজাস্বত্ব আইনে মামলা

আপিল কর্তৃপক্ষের ক্ষমতা পাচ্ছেন জেলা জজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
আপিল কর্তৃপক্ষের ক্ষমতা পাচ্ছেন জেলা জজ

ঢাকা: ট্রাইব্যুনাল গঠন না হওয়া পর্যন্ত রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনে মামলা নিষ্পত্তির আপিল কর্তৃপক্ষের ক্ষমতা পাচ্ছেন জেলা জজ। আইনে এ বিধান রেখে ‘দ্য স্টেট অ্যাক্যুইজিশন অ্যান্ড টেন্যান্সি (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট ২০২২’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী। পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জমিজমা আমরা যে ম্যানেজ করি, মিউটেশন বা রেকর্ড কারেকশন করি, এটা আমরা করি স্টেট অ্যাক্যুইজিশন অ্যাক্টে। এখানে একটি ট্রাইব্যুনাল করার বিধান আছে। এটার আপিল আদালতটা এখনও নির্ধারণ করা হয়নি। এ জন্য অনেক মামলা জমে যায়। এজন্য একটি ছোট সংশোধনী নিয়ে আসা হয়েছে।

তিনি বলেন, ছোট সংশোধনীটি হলো— জেলা পর্যায়ে একজন যুগ্ম-জেলা জজকে ট্রাইব্যুনালের বিচারকের ক্ষমতা দেয়া যায়। সহকারী জজ বা সিনিয়র সহকারী জজকে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক হিসেবে নিয়োগ বা ক্ষমতা অর্পণ করা যায়। যতক্ষণ পর্যন্ত ফর্মাল ট্রাইব্যুনাল না হবে তাহলে সহকারী জজ বা সিনিয়র সহকারী জজ বিচারগুলো করতে পারবেন। এটা ছোট একটা অ্যামেন্ডমেন্ট। জেলা জজ হবেন অ্যাপিলেট ট্রাইব্যুনালের বিচারক।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এটা করতে গিয়ে একটি আলোচনা এসেছে যে, ১৪৪ ধারায় ডিস্ট্রিক্ট কালেকটররা ক্লারিক্যাল মিস্টেকগুলো যাতে কারেকশন করতে পারে। যেমন ব-এ শূন্য-র এর ফোটা হয়তো পড়েনি, বা আকার পড়লো না। এগুলো একটু আলোচনায় এসেছে, বাবার নাম যদি ভুল থাকে বা ছোট খাটো ভুল যদি কালেক্টররা কারেকশন করতে পারে তাহলে ট্রাইব্যুনালের মামলা অনেকটা কমে যাবে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa