ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা উঠছে আজ মধ্যরাতে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা উঠছে আজ মধ্যরাতে ফাইল ফটো

রাঙামাটি: দীর্ঘ তিন মাস ১৭ দিন বন্ধ রাখার পর ১৭ আগস্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে রাঙামাটি জেলা ম্যাজিস্ট্রেট।  

বুধবার (১৭ আগস্ট) সকালে এমন তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি শাখার ব্যবস্থাপক কমান্ডার (নৌ-বাহিনী) তৌহিদুল ইসলাম।

এর আগে মৎস্য আহরণের ব্যাপারে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি একটি নোটিশ দেয়।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) দপ্তর সূত্রে জানা গেছে, গত পহেলা মে থেকে দেশের সর্ববৃহৎ কৃত্রিম কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশকে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ৩ মাসের জন্য হ্রদ থেকে সব রকম মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাঙামাটি জেলা প্রশাসন। এর পর টানা তিন মাস মাছ ধরা থেকে বিরত থাকে জেলেরা। নিষেধাজ্ঞা চলাকালে কাপ্তাই হ্রদে পর্যাপ্ত কার্প ও সিলভার কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়।

গত পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে মাছ ধরা ও পরিবহনের ওপরে নিষেধাজ্ঞা আরোপ ছিল। তবে কাপ্তাই হ্রদে পানি না বাড়ায় দ্বিতীয় মেয়াদে নিষেধাজ্ঞা বাড়িয়ে ১৭ আগস্ট পর্যন্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa