ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

এক লাখ ২০ হাজার টন সার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এক লাখ ২০ হাজার টন সার কিনবে সরকার

ঢাকা: কাতার, সৌদি আরব ও কাফকো থেকে এক লাখ ২০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে সরকার। এতে মোট ব্যয় হবে ৬০৫ কোটি ৪ লাখ ৮৮ হাজার ৬৫০ টাকা।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত পৃথক চারটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক।

তিনি বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। সরকারি ক্রয় কমিটিতে ১৬টি প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সাতটি, শিল্প মন্ত্রণালয়ের চারটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ এক হাজার ৮৯৫ কোটি টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৫৬৩ কোটি ৪৭ লাখ এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংক ঋণ থেকে এক হাজার ৬০ কোটি ২৬ লাখ পাওয়া যাবে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কাতারের মুনতাজা থেকে ১ম লটে ৩০ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ১৫২ কোটি ৫০ লাখ ১ হাজার ২৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কাফকো বাংলাদেশ থেকে ৩য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৫১ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ১২৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, বিসিআইসি কর্তৃক সৌদি আরবের এসএবিআইসি অ্যাগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৪র্থ লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৫১ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া একই প্রতিষ্ঠান থেকে ৫ম লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৪৯ কোটি ৮ লাখ ৯১ হাজার ২৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক “কুষ্টিয়া (ত্রিমোহনী)- মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ আঞ্চলিক মহাসড়ক কুষ্টিয়া থেকে মেহেরপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ” প্রকল্পের প্যাকেজ নং-WP-06 এর পূর্ত কাজ জহিরুল লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৪১ লাখ ১০ হাজার ৬৪৮ ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ঢাকা ওয়াসার "ঢাকা ইনভাইরোমেন্টালি সাসটেইনবল ওয়াটার সাপ্লাই" প্রকল্পের আওতায় ডিজাইন অ্যান্ড কনস্ট্রাকশন অব ফিডার লাইন ইনসাইড ঢাকা সিটি প্যাকেজ নং-৩.২ কাজের পূর্ত কাজ চায়নার চায়না জিও-ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনকে ৩৭২ কোটি ৯২ লাখ ১৭ হাজার ৪১৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa