ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুই যুগ পর হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
দুই যুগ পর হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

ঢাকা: দুই যুগ ধরে পালিয়ে থাকা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি খাজা মিয়াকে রাজধানীর শাহবাগ এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

১৯৯৭ সালের ৫ ডিসেম্বর রাতে রংপুরের পীরগঞ্জে খাজা মিয়া তার স্ত্রী মুক্তা বেগমকে গলাটিপে শ্বাসরোধে হত্যা করেন।

এরপর ঘটনাটিকে তিনি আত্মহত্যার নাটক সাজিয়ে ধামাচাপা দিতে চেয়েছিলেন। পরে ময়নাতদন্তের প্রতিবেদনে গলাটিপে শ্বাসরোধে হত্যার বিষয়টি প্রকাশ পেলে তার নামে পীরগঞ্জ থানার একটি মামলা দায়ের হয়। এরপর তিনি পালিয়ে যান। গত ২৪ বছর ধরে তিনি আত্মগোপনে ছিলেন।

পরে আদালত আসামি খাজা মিয়ার অনুপস্থিতিতে বিচারকার্য শেষে ২০১৩ সালের ১ ডিসেম্বর পেনাল কোড আইনের ৩০২ ধারার অপরাধ  প্রমাণিত হওয়ায় তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন।  

বুধবার (২৪ আগস্ট) বিকেলে র‌্যাব-১০ এর অধিনায়ক (সিও) ডিআইজি মাহফুজুর রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, রংপুর জেলার পীরগঞ্জ থানা পুলিশ এ হত্যা মামলার আসামি খাজা মিয়াকে গ্রেফতারের জন্য র‌্যাব-১০ এর কাছে একটি অধিযাচনপত্র পাঠায়। এর ভিত্তিতেই র‌্যাব-১০ গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৩ আগস্ট) রাজধানীর শাহবাগ থানাধীন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকা থেকে খাজা মিয়াকে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার খাজা মিয়া হত্যাকাণ্ডের সঙ্গে তার সম্পৃক্ততার বিষয়টি স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। গ্রেফতার আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান ডিআইজি মাহফুজুর।
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ