ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের ফেরাতে বিশ্বাবাসীকে এগিয়ে আসার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
রোহিঙ্গাদের ফেরাতে বিশ্বাবাসীকে এগিয়ে আসার আহ্বান ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে জাতিসংঘ-ওআইসিসহ বিশ্বাবাসীকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

শনিবার (২৭ আগস্ট) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে রোহিঙ্গা সংকট ও উত্তরণের উপায় শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান।

 

রোহিঙ্গা প্রত্যাবাসন জাতীয় সংগ্রাম কমিটির উদ্যোগে এই আলোচনাসভার আয়োজন করা হয়। আয়োজনের সার্বিক সহযোগিতা করে ‘বাংলাদেশ সাপোর্টার্স ফোরাম’।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন রোহিঙ্গা প্রত্যাবাসন জাতীয় সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলার উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী। তিনি বলেন, তার একটি ইউনিয়নেই সাত লাখ রোহিঙ্গা অবস্থান করছেন। সব মিলিয়ে কক্সাবাজারে এখন রোহিঙ্গার সংখ্যা ১২ লাখের বেশি।

গফুর উদ্দিন বলেন, রোহিঙ্গা ইস্যুটি খুবই জটিল। এই সংকট কয়েক দশকের পুরোনো। ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমার থেকে রোহিঙ্গাদের যে ঢল নামে তাতে রাখাইন রাজ্যের জনগোষ্ঠীর বেশিরভাগ বাংলাদেশের কক্সাবাজারে চলে আসেন। যার একজনকেও গত পাঁচ বছরে ফেরত পাঠানো সম্ভব হয়নি। এই পাঁচ বছরে রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নিয়েছে আরও দেড় লাখ শিশু। এই বিপুল সংখ্যক রোহিঙ্গার চাপে দিন দিন নানা ধরনের সংকটে পড়ছে বাংলাদেশ।

তিনি বলেন, বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পে ৮শতাধিক রোহিঙ্গা মরণব্যাধি এইডস আক্রান্ত। প্রত্যেক মানব সন্তানের তার মাতৃভূমিতে স্বাধীনভাবে বসবাস করার মৌলিক অধিকার রয়েছে। রোহিঙ্গাদেরও আরাকানে ফিরিয়ে নিতে হবে। অন্যথায় দেশের স্বাধীনতা স্বার্বভৌমত্ব হয়তো একদিন হুমকির সম্মুখীন হবে। ধ্বংস হবে পর্যটন, পরিবেশ ও যুবসমাজ।

আয়োজক সংগঠনের সভাপতি মুহাম্মদ আতা উল্লাহ খানের সভাপতিত্বে আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সাপোর্টার্স ফোরামের নেত্রী শাহানা হক।

আরও বক্তব্য দেন, বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী, সাবেক মন্ত্রী ও বিএলডিপির চেয়ারম্যান এম নাজিম উদ্দিন আল আজাদ, কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন, ব্যারিস্টার জাকির আহাম্মদ, নাগরিক ভাবনার আহ্বায়ক হাবিবুর রহমান, শিক্ষাবিদ ও নজরুল গবেষক প্রফেসর ড. শহীদ মঞ্জুর, বীর মুক্তিযোদ্ধা মোয়াজ্জেম হোসেন খান মজলিস, ডিআরইউর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, প্রযুষের সভাপতি শহিদুল ইসলাম দুলদুল ও গণ আজাদী লীগের সহসভাপতি প্রফেসর এম আমিনুর রহমান।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২ 
এমএইচ/এসআইএস 
 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।