ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হবে: ইয়াফেস ওসমান 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হবে: ইয়াফেস ওসমান  বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান

ঢাকা:  বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বাঙালি ভয় পাওয়ার জাতি নয়, সময়ের সঙ্গে সঙ্গে এগিয়ে যাবে। চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হবে।


 
শনিবার (২৭ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে মানিক তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

চতুর্থ শিল্পবিপ্লব শ্রমিকেরা বিপদ হতে পারে এমন আশঙ্কার জবাবে মন্ত্রী বলেন, শ্রমিকের বিপদ হবে না। হার্ডওয়ার, সফটওয়্যার ও হিউমান পাওয়ার- এই তিনে মিলেই চতুর্থ শিল্পবিপ্লব অর্জিত হবে।  

এ অনুষ্ঠানে জ্ঞানভিত্তিক সামাজিক আন্দোলনের ২৫ দফা ঢাকা ঘোষণা পেশ করা হয়।  

ঐতিহাসিক ‘ঢাকা ঘোষণাপত্র’ পেশ করেন নলেজ বেজড সোশ্যাল মুভমেন্ট (কেবিএসএম)-এর সভাপতি এম এ বর্ণিক।  

২৫ দফা ঢাকা ঘোষণায় বলা হয়েছে, চতুর্থ শিল্প বিপ্লবের ছোঁয়ায় সবকিছু অটোমেশনের কারণে অনেকেই পেশা থেকে ছিটকে পড়বেন।  তাই কীভাবে কি হবে তার পরিকল্পনা নিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান বলেন, অটোমেশনের প্রথম স্তরে আছে বাংলাদেশ। শিল্পবিপ্লবের উপযোগী শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার করতে হবে। কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটা চুক্তি হয়েছে জ্ঞান ও প্রযুক্তি বিনিময়ে, এর ফলে দেশের শিক্ষার্থীরা উপকৃত হবে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের নেতিবাচক দিকগুলো মোকাবিলায় সর্বস্তরের মানুষের সমন্বয়ে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে, যাতে বলা হয়েছে, দেশে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা কেন্দ্র গড়ে তুলতে হবে এবং সেখান থেকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকেও ধাপে ধাপে রোবটিক সভ্যতা গ্রহণ করতে হবে।

সাইবার নিরাপত্তার দুর্বল ব্যবস্থাপনার কারণে অনেক দেশে আর্থিক লেনদেন ভঙ্গুর।  হ্যাকিং প্রতিরোধের কৌশলে বাংলাদেশ পিছিয়ে আছে বলে মন্তব্য করেন বক্তারা।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে সভায় বিশেষজ্ঞ হিসেবে আরও বক্তব্য দেন প্রকৌশলী ওমর ফারুক খন্দকার, এএইচএম বজলুর রহমান, বিট্যাকের পরিচালক প্রকৌশলী মুহসিন।  

বাংলাদেশ সময়: ১৪৪২, ২৭ আগস্ট, ২০২২ 
এনবি/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।