ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

নতুন ডেপুটি স্পিকার নির্বাচন রোববার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
নতুন ডেপুটি স্পিকার নির্বাচন রোববার

ঢাকা:  রোববার (২৮ আগস্ট) শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদের ১৯তম এবং ২০২২ সালের চতুর্থ অধিবেশন। এই দিনই নির্বাচন করা হবে নতুন ডেপুটি স্পিকার।

 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১১ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন।

রোববার বিকাল ৫টায় ঢাকার শেরে বাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে এ অধিবেশন শুরু হবে। এতে সভাপতিত্ব করবেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

সংসদ সচিবালয় সূত্র জানায়, রোববার সংসদ অধিবেশন শুরু হওয়ার পর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। প্রথমে নতুন ডেপুটি স্পিকারের জন্য একজন সংসদ সদস্য নাম প্রস্তাব করবেন। এরপর আরেকজন সেই নাম সমর্থন করবেন। এরপর স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন।

গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় গাইবান্ধা-৫ আসনের এমপি ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা মো. ফজলে রাব্বী মিয়া ইন্তেকাল করেন। তার মৃত্যুতে পদটি শূন্য হয়।

এদিকে নতুন ডেপুটি স্পিকারকে কে হচ্ছেন এ বিষয়ে নির্দিষ্ট করে কারো নাম জানা যায়নি। তবে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ ও সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী শামসুল হক টুকুর নাম আলোচনায় আছে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের এক সিনিয়র এমপি জানান, বিষয়টি সম্পূর্ণ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্ভর করছে। তিনি যাকে চাইবেন, তার নামই প্রস্তাব হবে।

এদিকে নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের পর রাষ্ট্রপতি ওই দিনই তাকে শপথ পাঠ করাবেন। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ অনুষ্ঠিত হবে।

এবারের অধিবেশন হবে সংক্ষিপ্ত। সর্বোচ্চ এক সপ্তাহ চলতে পারে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে ৷ তবে অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ৷

এদিকে কোভিড-১৯ জনিত কারণে এবারের অধিবেশনও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে ৷ সংসদ সদস্য, সাংবাদিক, সংসদ সচিবালয়ের কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্টদের কোভিড নেগেটিভ রিপোর্ট নিয়ে সংসদ ভবনে প্রবেশ করতে হবে ৷

অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়। এবার নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব উপস্থাপন ও তার ওপর আলোচনা হবে। চলমান সংসদের কোনো সদস্য মারা গেলে তার ওপর শোক প্রস্তাব এনে ও তার প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা করা হয় ৷ এ অধিবেশনে চলতি সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে তাকে নিয়ে শোক প্রস্তাবের ওপর আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।