ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

৯ পণ্যের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত: জানে না কৃষি মন্ত্রণালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
৯ পণ্যের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত: জানে না কৃষি মন্ত্রণালয় ফাইল ছবি

ঢাকা: কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা না করেই চাল, ডালসহ ৯টি নিত্য পণ্যের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এমন মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

৯ পণ্যের দাম নির্ধারণে বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, জানি না, এই প্রশ্নের উত্তর আমি দিতে পারব না। ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয় বলুক। এগুলোর দাম...ই করে দিয়ে, এগুলো খুব একটা কিছু হয় না। এগুলো বাজারে সরবরাহ ও চাহিদার ওপর নির্ভর করে- এটাই অর্থনীতির সাধারণ সূত্র। সেনাবাহিনী দিয়ে, মিগ ফিট করে কিছু করতে পারবে না।

কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে এ সংক্রান্ত আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি ‘না’ সূচক উত্তর দেন। বলেন, এখন কীসে কমাবে। আমরা বিদেশ থেকে চাল আনতেছি, ওএমএসে দিচ্ছি। এগুলোতে (চালের) দাম ইনশাআল্লাহ কমবে।

ভিয়েতনামসহ বেশ কয়েকটি দেশ থেকে চাল আমদানি করা হচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এ ছাড়াও আগামী সেপ্টেম্বরে থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারকে ১৫ টাকা কেজি দরে চাল দেওয়া হবে। এক কোটি পরিবারকে টিসিবির মাধ্যমে ৩০ টাকা কেজি দরে চাল দেওয়া হবে। একই সঙ্গে ওএমএসের মাধ্যমে সারাদেশে চাল বিক্রি করা হবে। আশা করি এসব পদক্ষেপে চালের দাম কমে আসবে।

আমন সেচের জন্য কৃষকরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, অনেক জায়গায় পাচ্ছে। কিছু কিছু জায়গা নিয়ে আমি বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আমাদের ময়মনসিংহে একটু সমস্যা আছে। গ্রিড লাইনে যেখানে উৎপাদন হয় সেখানে সমস্যা, যে পরিমাণ দরকার সেই পরিমাণ উৎপাদন হচ্ছে না। কাজেই দিতে পারছে না। এ রকম কিছু সমস্যা আছে। কিন্তু মোটামুটিভাবে গ্রামে গভীর রাতে যে সরবরাহ বাড়ানোর কথা সেটা বাড়ানো হয়েছে।

এর আগে সকালে বাণিজ্যমন্ত্রণালয়ে বাজারে পণ্যের সরবরাহ, মজুত ও আমদানি প্রক্রিয়ার অগ্রগতি বিষয়ে সংশ্লিষ্টদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেন মন্ত্রী টিপু মুনশি। বৈঠকে চাল, আটা, ময়দা, তেল, চিনি, মসুর ডাল, ডিম, সিমেন্ট ও রড– এই ৯টি অত্যাবশ্যক পণ্যের দাম নির্ধারণ করতে ট্যারিফ কমিশনকে দায়িত্ব দিয়েছে সরকার।

একই সঙ্গে আগামী ১৫ দিনের মধ্যে এসব পণ্যের যৌক্তিক দাম কী হওয়া উচিত তা ঠিক করতে বলা হয়েছে। এরপর বাজারে এই ঘোষিত দাম মানা না হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, আগস্ট ৩০,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।