ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফ্রি যক্ষ্মা নির্ণয়কেন্দ্রের জন্য নিজস্ব বাড়ি দিলেন গার্মেন্ট মালিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
ফ্রি যক্ষ্মা নির্ণয়কেন্দ্রের জন্য নিজস্ব বাড়ি দিলেন গার্মেন্ট মালিক

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ শহরের জামতলায় বিজিএমইএ-এর ফ্রি যক্ষ্মা নির্ণয় কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিজেএমই সভাপতি ফারুক হাসান জামতলার একটি দোতলা ভবেন এই নির্ণয় কেন্দ্রর উদ্বোধন করেন।

 

ভবনটি নারায়ণগঞ্জ ক্রোনি গ্রপের ব্যবস্থাপনা পরিচালক আসলাম সানী ও বিজেএমইএ-এর পরিচালক নিলা হোসনে আরা দম্পত্তির মালিকানাধীন।  

উদ্বোধন অনুষ্ঠানে বিজিএমইএ পরিচালক নারায়ণগঞ্জ ফতুল্লা ক্রোনি গ্রুপের চেয়ারম্যান নিলা হোসনে আরাকে কৃতজ্ঞতা জানিয়ে সংগঠনের সভাপতি ফারুক হাসান বলেন, নিলা হোসনে আরা তার নিজ বাসার জায়গা ছেড়ে দিয়ে এই মেডিক্যাল কেন্দ্রটি করেছেন। তার সহযোগিতা না পেলে হয়তো এই সেন্টারটি করতে আমাদের আরও দেরি হতো। এই অনুষ্ঠান আয়োজনের জন্য আমি ক্রোনি গ্রুপকেও আন্তরিক ধন্যবাদ জানাই।

তিনি আরও বলেন, তৈরী পোশাক শিল্পের সূদুরপ্রসারী কল্যাণ ও লক্ষ্য মাত্রাকে সামনে রেখে বিজিএমইএ-এর যক্ষ্মা নির্ণয় কেন্দ্রের নারায়ণগঞ্জ শাখার উদ্বোধন পোশাকশিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বিগত ২৮ জুন ২০০৯ সালে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্মারকের মধ্য দিয়ে বিজিএমইএ-এর যক্ষ্মা নির্ণয়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল। ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আমি বিজিএমইএ-এর সাবেক প্রেসিডেন্ট সালাম মুর্শেদী ভাইয়ের সঙ্গে উপস্থিত ছিলাম। এই দীর্ঘ ১৩ বছরে অর্থাৎ ২০২২ সালের জুন মাস পর্যন্ত ঢাকা, বিজিএমইএ-এর নারায়ণগঞ্জ, গাজীপুর, কোনাবাড়ি, আশুলিয়া, হেমায়েতপুর এবং চট্টগ্রামের মোট ১১টি যক্ষ্মা নিয়ন্ত্রণ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন পোশাকশিল্প কারখানার ১৪ হাজার ২০৫ জন যক্ষ্মা রোগী সনাক্ত করা হয়েছে। তার মধ্যে ১০ হাজার ৫০১ জন সম্পূর্ণ সুস্থ হয়েছেন এবং বাকিরা চিকিৎসাধীন আছেন। এ ছাড়াও যক্ষ্মা নিয়ন্ত্রণ প্রকল্পের মাধ্যমে শ্রমিক, ম্যানেজার এবং সুপারভাইজারদের নিয়ে ১০৮৯টি যক্ষ্মা সংশিষ্ট সচেতনামূলক ওয়ার্কশপ করা হয়েছে যেখানে ৫৩ হাজার ৭৪০ জন অংশগ্রহণকারী ছিলেন।  

উদ্বোধনী অনুষ্ঠানে ক্রোনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এএইচ এম আসলাম সানী ও নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন মশিউর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
এমআরপি/এসএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।