ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ৭ হাজার ৮০০ কোটি টাকার দুর্নীতির তদন্তে দুদক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ৭ হাজার ৮০০ কোটি টাকার দুর্নীতির তদন্তে দুদক জাহাঙ্গীর আলম

গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  উন্নয়ন প্রকল্প ও বরাদ্দ ৭ হাজার ৮০০ কোটি টাকা এবং সিটি করপোরেশনের রাজস্ব খাতের টাকায় গৃহীত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কী কী অনিয়ম হয়েছে তা নিয়ে শুরু হয়েছে এই তদন্ত।

 

রোববার (৪ সেপ্টেম্বর) দিনব্যাপী গাজীপুর সিটি করপোরেশনের নগর ভবন, ব্যাংক ও সংশ্লিষ্ট অফিসে অনুসন্ধান চালিয়েছে কমিশনের দুই সদস্যের তদন্ত দল। বিষয়টি নিশ্চিত করেন দুদকের সহকারী পরিচালক আশিকুর রহমান আশিক।  

দুদক তদন্ত দলের প্রধান এবং দুদকের উপ-পরিচালক আলী আকবর এসময় উপস্থিত ছিলেন।

তিনি জানান, গত ৫ জুলাই তাকে প্রধান করে মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে তদন্ত করার জন্য একটি অনুসন্ধান টিম গঠন করা হয়। রোববার গাজীপুর সিটির নগর ভবন, কোনাবাড়ীর আঞ্চলিক কার্যালয়, একটি ব্যাংক ও দুইটি পোশাক কারখানাসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও কার্যালয়ে রোবার অনুসন্ধান চালানো হয়। এসময় কিছু নথি/তথ্যের ফটোকপিও সংগ্রহ করা হয়েছে। এ সংক্রান্ত বাকি ডকুমেন্ট’র ফটোকপি ১১ সেপ্টেম্বরের মধ্যে সরবরাহ করতে বলা হয়েছে। এছাড়া প্রত্যেকটি মেয়র মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আসা দুর্নীতির অভিযোগ অনুসন্ধান করা হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, অনুসন্ধানে অনিয়মের তথ্য-প্রমাণ মিললে নিয়ম ও আইন অনুয়ায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। অনুসন্ধানের পর দিনক্ষণ নির্ধারণ করে সাবেক মেয়র মো. জাহাঙ্গীরকেও নোটিশ দিয়ে দুদক কার্যালয়ে ডাকা হবে এবং তার সাক্ষাৎকার নেয়া হবে।  

এ সময় সহকারী পরিচালক আশিকুর রহমান আশিক সাংবাদিকদের বলেন, ‘আমরা ২৬ পাতার অভিযোগ নিয়ে কাজ শুরু করেছিলাম। পরে অভিযোগের সংখ্যা বেড়েছে। আমাদের হাতে কয়েক শত পৃষ্ঠার অভিযোগ জমা পড়েছে। আমরা প্রত্যেকটি অভিযোগ অনুসন্ধান করব এবং প্রমাণ পাওয়া গেলে দুদক আইন অনুযায়ী মামলা রজ্জু করা হবে। আজকে (রোববার) আমরা কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলেছি, অভিযোগ সংক্রান্ত বিভিন্ন নথিপত্র দেখেছি, প্রয়োজনীয় তথ্য প্রমাণ সংগ্রহ করে নিয়ে যাচ্ছি। ’

আশিকুর রহমান বলেন আরও বলেন, ‘আমরা গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমের দায়িত্ব গ্রহণের পর থেকে সিটি করপোরেশনের উন্নয়নের লক্ষ্যে বরাদ্দ করা ৭ হাজার ৮০০ কোটি টাকার উন্নয়নকাজ বাস্তবায়নে কোথায় কী অনিয়ম হয়েছে সেগুলো নিয়ে তদন্ত করছি। এ ছাড়া সিটি করপোরেশনের রাজস্ব আদায় এবং উক্ত টাকা কোথায় কীভাবে ব্যয় হয়েছে সে বিষয়গুলো অনুসন্ধান করছি। ’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধে বীর শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়ার অভিযোগে ২০২১ সালের ১৯ নভেম্বর জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দলের সদস্যপদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় করা ৭টি মামলায় গত ২২ আগস্ট আগাম জামিন পেয়েছেন তিনি। অপরদিকে, গত ৩১ আগস্ট ফরিদপুর ৩ নম্বর আমলি আদালতের সিনিয়র ম্যাজিস্ট্রেট একটি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। স্বেচ্ছাসেবী সংগঠন ‘মানবিক বাংলাদেশ সোসাইটি’র পক্ষে সংগঠনের সাংগঠনিক সম্পাদক আতাউর রহমান বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

অপরদিকে, গত ২৩ আগস্ট মো. জাহাঙ্গীর আলমের বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদেরকে আগামী ২ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
আরএস/এনএটি/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।