ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারের কাছে দৃষ্টি প্রতিবন্ধীদের ৫ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
সরকারের কাছে দৃষ্টি প্রতিবন্ধীদের ৫ দাবি

সাভার (ঢাকা): জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও জাতীয় সাধারণ বার্ষিক সভায় সরকারের কাছে প্রতিবন্ধীরা পাঁচটি দাবি করেছেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর বকশি বাজারে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার প্রধান কার্যলয়ে আয়োজিত অনুষ্ঠানটিতে এ দাবিগুলো উপস্থাপন করা হয়।

এ সময় অসহায় দারিদ্র দৃষ্টি প্রতিবন্ধীদের চিকিৎসা সাহায্য, শিক্ষা ভাতা, বয়স্ক ভাতা, ক্ষুদ্র ব্যাবসা সাহায্য ও পুনর্বাসনসহ পাঁচশত দৃষ্টি প্রতিবন্ধীকে নগদ অর্থ বিতরণ করা হয়।

সংস্থাটির চেয়ারম্যান মো. নুরুল আলম সিদ্দিকীর সভাপতিত্বে ও মহাসচিব আইয়ুব আলী হাওলাদারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নির্বাহী সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ জসিম উদ্দিন।

অনুষ্ঠানে প্রতিবন্ধীদের পক্ষ থেকে পাঁচটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- সংস্থার প্রধান কার্যালয় (৬-অরফানেজ রোড, বকশীবাজার, ঢাকা- ১২১১) এর বাড়িটি সংস্থার নামে স্থায়ীভাবে বিনামূল্যে বরাদ্দ দেওয়া। যোগ্যতার ভিত্তিতে দৃষ্টি প্রতিবন্ধীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। প্রতিবন্ধীর ভিক্ষাবৃত্তি দূরীকরণের জন্য তাকে বা তার পরিবারের যে কোনো এক জনকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া। দৃষ্টি প্রতিবন্ধীরা যেন সরকারি-আধাসরকারি স্বায়ত্তশাসিত ও ব্যক্তিগত হসপিটাল বা ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা নিতে পারে তার ব্যবস্থা করা। মুজব বৰ্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী উপহারের ঘরসমূহ অগ্রাধিকার ভিত্তিতে দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যে বরাদ্দ দেওয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জাফর হোসেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর. শ্রী তপন কুমার সরকার, শহর সমাজসেবা কার্যালয়-৫ এর সমাজসেবা অফিসার মো. জহির উদ্দিন,  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৭ নং ওয়ার্ডের কাউন্সিলর ড. ওমর বিন আব্দুল আজিজ তামিম, সংস্থাটির সিনিয়র ভাইস চেয়ারম্যান মুকালেচুর রহমান, ভাইস চেয়ারম্যান মাধব চন্দ্র সরকার, যুগ্ম মহাসচিব এস এম ইউনুসুর রহমান, সহকারী মহাসচিব মনিরুল ইসলাম ও সাংগঠনিক সচিব আবু আলেম মাতবর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ০৬ সেপ্টেম্বর, ২০২২
এসএফ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।