ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ব্রিটেনের রানির মৃত্যুতে বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
ব্রিটেনের রানির মৃত্যুতে বাংলাদেশে তিন দিনের রাষ্ট্রীয় শোক

ঢাকা: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। শোকের এ তিন দিন শুক্রবার, শনিবার ও রোববার জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রী মন্ত্রীর প্রেস উইং এক বিজ্ঞপ্তিতে জানায়,  ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আজ থেকে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আলাদা বার্তায় গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

প্রসঙ্গত, বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর ব্রিটেনের সিংহাসনে ছিলেন তিনি।

সত্তর বছর ধরে যুক্তরাজ্যের সিংহাসনে আসীন থাকা রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্যের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মৃত্যুবরণ করেন। ৯৬ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের অক্টোবর থেকে স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন।

উইনস্টন চার্চিল থেকে সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী লিজ ট্রাসসহ রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনকালে ১৫জন প্রধানমন্ত্রী শপথ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২২
এমইউএম/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।