ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোংলা বন্দর জেটিতে ভিড়ল ৮ মিটার গভীরতার জাহাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
মোংলা বন্দর জেটিতে ভিড়ল ৮ মিটার গভীরতার জাহাজ

বাগেরহাট: প্রথমবারের মতো মোংলা সমুদ্র বন্দর জেটিতে ভিড়েছে আট মিটার গভীরতার বাণিজ্যিক জাহাজ।  

সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুরে বন্দরের ৫ নম্বর জেটিতে পানামা পতাকাবাহী ‘এম সি সি টোকিও’ নামের জাহাজটি জেটিতে ভেড়ানো হয়।

জাহাজটিতে ৩৭৭ টিউজ কন্টেইনার রয়েছে। এটাই প্রথম আট মিটার ড্রাফট-এর জাহাজ মোংলা বন্দর জেটিতে আসলো বলে জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, নাব্যতা কম থাকায় সাত বা সাড়ে সাত মিটারের বেশি গভীর জাহাজ জেটিতে ভিড়তে পারতো না। যে কারণে আট, সাড়ে আট কিংবা নয় মিটার গভীর জাহাজের পণ্যবাহী জাহাজ পশুর নদীর মাঝে নোঙর করে সেখান থেকে মালামাল খালাস করা হত। বন্দর ব্যবহারকারীদের দাবির পরিপ্রেক্ষিতে খনন কাজ শুরু করেন বন্দর কর্তৃপক্ষ। ড্রেজিংয়ের ফলে এখন মোংলা বন্দরে আট মিটার ড্রাফটের জাহাজ আসতে পারছে।
বন্দর ব্যবহারকারী এস এম মোস্তাক মিঠু বলেন, পদ্মা সেতুর সুফলে মোংলা বন্দরের কর্মচাঞ্চল্য বেড়েছে। জেটি এলাকায় ড্রেজিংয়ের ফলে এ বন্দরের গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। এই ধারাবাহিকতা বজায় থাকলে বন্দরে জাহাজের আগমনও বাড়বে। ব্যবসায়ীরাও লাভবান হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, কন্টেইনার নিয়ে প্রথমবারের মতো আট মিটার ড্রাফটের জাহাজ বন্দর জেটিতে ভিড়েছে। এটা সম্ভব হয়েছে খননের ফলে। ৪৮ ঘণ্টার মধ্যে এই জাহাজের মালামাল খালাস করা হবে। খালাস শেষে এখান থেকে আবারও পণ্য বোঝাই করে জাহাজটি গন্তব্যে ফিরে যাবে। এটি একটি ট্রায়াল কার্যক্রম ছিল, এই কার্যক্রমে আমরা সফল হলে নিয়মিত মোংলা বন্দরের পার্মানেন্ট জেটিতে আট মিটারের বেশি গভীরের জাহাজ প্রবেশ করতে পারবে বলেও জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।