ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

গুলিস্তান ‘রেড জোনে’ হকার উচ্ছেদ চলবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
গুলিস্তান ‘রেড জোনে’ হকার উচ্ছেদ চলবে

ঢাকা: রাজধানীর ‘রেড জোন’ ঘোষিত গুলিস্তানে রোববার (১১ সেপ্টেম্বর) সহস্রাধিক হকার উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। রাস্তা এবং ফুটপাতে অবৈধভাবে স্থাপিত দোকানপাট ও হকার উচ্ছেদের মাধ্যমে জনসাধারণের হাঁটার পথ দখলমুক্ত করার এই কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার (১২ সেপ্টেম্বর) ডিএসসিসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফুটপাত ও রাস্তা দখল করে জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টিকারী হকার উচ্ছেদে আগামী ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) দুপুর ১২টায় গুলিস্তানের জিরো পয়েন্ট এলাকা থেকে একটি অভিযান পরিচালনা করা হবে।

এর আগে রোববার গুলিস্তানের জিরো পয়েন্ট (নুর হোসেন চত্বর) থেকে বঙ্গবন্ধু এভিনিউ হয়ে সার্জেন্ট আহাদ পুলিশ বক্স পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা মো. মুনিরুজ্জামান। বেলা ১১টা হতে শুরু হয়ে বেলা ৩টা পর্যন্ত এই অভিযান চলে।     

এ সময় রাস্তা ও ফুটপাত দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করায় ৯ ব্যক্তিকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এর ৯২ ধারার ৭ ও ৮ নম্বর উপধারায় এই জরিমানা আদায় করা হয়।

অভিযান প্রসঙ্গে ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা মো. মুনিরুজ্জামান বলেন, ‘পদ্মা সেতু চালুর পর তেকে মেয়র হানিফ ফ্লাইওভারে দিয়ে যান চলাচল বেড়েছে। তাই মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে যান চলাচল ও সংশ্লিষ্ট এলাকায় জনসাধারণের চলাফেরা নির্বিঘ্ন করতে মেয়র মহোদয়ের নির্দেশনা মোতাবেক গুলিস্তান জিরো পয়েন্ট থেকে বঙ্গবন্ধু এভিনিউ হয়ে সার্জেন্ট আহাদ পুলিশ বক্স এবং বঙ্গভবন ও মেয়র হানিফ ফ্লাইওভারগামী ও ফ্লাইওভার থেকে গুলিস্তান চত্ত্বর এলাকাকে 'রেড জোন' ঘোষণা করা হয়েছে। এই রেড জোন থেকে সব ধরনের হকার এবং রাস্তা-ফুটপাত দখল করে অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদে রোববার অভিযান পরিচালনা করা হয়। ’

তিনি আরও বলেন, এর আগে গত টানা ৩ দিন ওই এলাকায় মাইকিং করা হয়। আমরা এখানে কোনো হকার বসতে এবং কাউকে অবৈধভাবে দোকানপাট ও স্থাপনা নির্মাণ করতে দেব না। আমাদের অভিযান অব্যাহত থাকবে।
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
এইচএমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।