ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি ভয়াবহ হতে পারে: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি ভয়াবহ হতে পারে: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার গণভবনে সাম্প্রতিক ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন

ঢাকা: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধ না হলে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে আগামীতে বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির এত ভয়াবহ অবস্থা হতে পারে, যা এখন কল্পনাও করা যাচ্ছে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন পরিস্থিতিতে সারা বিশ্বেই দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) গণভবনে সাম্প্রতিক ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ডলার সংকট তো বাংলাদেশের একার না। বিশ্বব্যাপী এখন সংকট দেখা দিয়েছে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে আমেরিকা যে স্যাংসন দিল, দেওয়ার পরে পরিস্থিতি আরও জটিল হয়ে গেল। সেখানে সংকট আরও বেশি দেখা দিয়েছে। ডলার সংকট আন্তর্জাতিক বিষয় থেকে এসেছে, আমাদের নিজস্ব দায় আছে তা তো না। শুধু বাংলাদেশ না, এই সংকট এখন যেটা দেখছেন হয়তো সামনের বছর আরও বেশি দেখা দেবে, এটা সারা বিশ্বব্যাপী। আমার তো একটা শংঙ্কা হচ্ছে যে, সারা বিশ্বেই দুর্ভিক্ষ দেখা দেবে, সারা বিশ্বের অর্থনৈতিক চরম দুরাবস্থা দেখা দিতে পারে। আমি আগে থেকেই বলে রাখছি, আমাদের মাটি আছে, মানুষ আছে, ফসল ফলান নিজের ব্যবস্থা নিজেরা করে রাখি, যাতে কারো মুখাপেক্ষী না হতে হয়। বাংলাদেশে তবু তো আমরা চালাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, ইউরোপ আমেরিকা বা ইংল্যান্ডের যে অবস্থাটা, সেটা একবার বিবেচনা করে দেখুন সেখানে কী ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। আমাদের সাশ্রয় এবং সঞ্চয় আগে থেকেই রাখতে হবে নইলে বিশ্বব্যাপী একটা ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে, যদি এই যুদ্ধ বন্ধ না হয়, এই স্যাংশন প্রত্যাহার না হয় তাহলে কিন্তু আরও খারাপ অবস্থা হবে। তারপর প্রকৃতির যে খেলা, কীভাবে সমস্ত বনে আগুন লাগলো। ইউরোপের বিভিন্ন দেশে আমেরিকায় সমস্ত জায়গায় একটা অদ্ভুত ব্যাপার। লন্ডনের মতো জায়গায় কথায় কথায় ঘাসে আগুন লেগে যাচ্ছে, তার পরে অনেক দেশে তো ক্ষেতের ফসল খেতে পুড়ে শেষ হয়ে গেছে। ইউরোপের বহু দেশে হয়েছে। এজন্য আমাদের আগে থেকে ব্যবস্থা থাকতে হবে। আমি তো সব সময় বলি, অন্ততপক্ষে আমাদের নিজের যে মাটি আছে, যার যেটুকু আছে, যে যেভাবে পারেন অন্তত নিজের খাবারের জোগাড় নিজেরা করে রাখেন। আর নিজেদের সঞ্চয়টা করে রাখেন। না হলে এত খারাপ অবস্থা সারা বিশ্বে হতে পারে, এখন যা কল্পনাও করা যাচ্ছে না।

অর্থ পাচার সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, এমন অনেকেরই অর্থ পাচারের তথ্য আমার কাছে আছে, ওটা আপনারা লিখবেন কিনা সন্দেহ আছে। আমি সোজা কথা বলি, অনেকের ব্যাপারে অনেক স্বনামধন্যদের ব্যাপারেও আছে, তবে এটা খোঁজ নেওয়া হচ্ছে। একদিন সামনে আসবে, আপনারা লিখবেন কিনা আমি সেটা দেখব। মানি লন্ডারিং বন্ধ করার ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে।

আরও পড়ুন:
সম্পর্ক সুসংহত করে আরও এগিয়ে যেতে চাই: প্রধানমন্ত্রী
নির্বাচন ইস্যুতে সংবিধানের বাইরে যাবে না আ. লীগ: শেখ হাসিনা

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
এসকে/এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।